সম্প্রতি কুমিল্লায় মন্দিরে কোরআন রাখার ঘটনায় দেশের বিভিন্ন স্থানে যে হামলা-ভাঙচুর হয়েছে তার প্রতিবাদ জানিয়ে প্যারিসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে ফ্রান্সের প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়।

প্যারিসে পুজা উদযাপন পরিষদ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ফ্রান্স ও বাংলাদেশ  সনাতন ধর্ম উন্নয়ন পরিষদের উদ্যোগে এ মানববন্ধন হয়।  

সমাবেশে অংশ নেওয়া বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বলেন, হামলা-নিপীড়ন ও লুণ্ঠনকারীদের অবিলম্বে আইনের আওতায় এনে দ্রুত বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

প্রকাশ কুমার বিশ্বাস ও শ্যামল দাসের যৌথ সঞ্চালনায় সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ঐক্য পরিষদ ও পূজা পরিষদের উপদেষ্টা দীপঙ্কর রায় করুণা, পূজা পরিষদের সভাপতি পিন্ট লাল বিশ্বাস, সনাতন ধর্ম উন্নয়ন পরিষদের সভাপতি রঞ্জিত দাস, মানবাধিকারকর্মী বিভা রানী বিশ্বাস প্রমুখ। 

মানববন্ধন ও সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জ্যোতিষ দেবনাথ, বাসুদেব বনিক, অজয় দাস, রজত কান্তি দেব, সুব্রত ভট্টাচার্য শুভ, রজত রায়, কার্ত্তিক দাস, সুমন বিশ্বাস, রাহুল ঘোষ রতন, সঞ্জয় দেব মন্টু, দিপন বিশ্বাস, মিটন কান্তি কর, সজল দাস, কৃষ্ণ দাস, সৌমেন্ত্র ভট্টাচার্য, মিনা মারি গমেজ, সাবিত্রী বিশ্বাস, ময়না দেব, নয়ন গোপ, জনি দাস, মিটুন গুপ্ত, শুভেন্দু সেন, সুমন দত্ত, দয়াময় রায়, সুজিত দেব, উষা রানী দাস, সুলেখা রানী দাস, সৃষ্টি সরকার, অর্চনা রানী রায়, মিটুন দাস, পুরঞ্জয় দাস, গীতন চৌধুরী, বিমল দাস, লিটন বড়ুয়া ও সুজয় বড়ুয়াসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।

সমাবেশ শেষে ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূতের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

এইচকে