যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের হ্যামট্রাম্যাক শহরে খাবার পানিতে সিসা আবিষ্কৃত হয়েছে। স্থানীয় সময় বুধবার (২০ অক্টোবর) শহরের কর্মকর্তারা বাসিন্দাদের অবহিত করেছেন, সিসা এবং তামার জন্য পরিচালিত সাম্প্রতিক রুটিন পরীক্ষায় বাসিন্দাদের বাড়ির পানিতে এই নিম্নমানের সিসার মাত্রা উন্মোচন হয়েছে।

কর্মকর্তারা বলছেন, সিসা এবং তামা পরীক্ষার জন্য সম্প্রতি শহরের ৪২টি বাড়ি থেকে পানি সংগ্রহ করা হয়। এর মধ্যে প্রতি বিলিয়নে ১৭টি অংশে সিসার মাত্রা পাওয়া গেছে। যা রাজ্য ও ফেডারেল লিড এবং তামার নিয়মের অংশ হিসেবে ১৫ পিপিবির নিচে থাকতে হবে। যা কর্মস্তরের চেয়ে কিছুটা বেশি। খাবার পানিতে সিসার লক্ষ্য শূন্য পিপিবি। রক্তে সিসার কোনো নিরাপদ স্তর নেই।

ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সিসার সংস্পর্শ শিশু স্বাস্থ্যের গুরুতর ক্ষতি করতে পারে। বিশেষ করে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি, বৃদ্ধি ও বিকাশ হ্রাস এবং শিক্ষা ও আচরণের সমস্যার মতো সমস্যা সৃষ্টি করে। প্রাপ্তবয়স্করাও স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন।

মেট্রো ডেট্রয়েটের পানি গুণমান বিশেষজ্ঞ এলিন বেতানজো বলেছেন, খাবার পানিতে বিক্ষিপ্তভাবে সিসা নিঃসরণ হতে পারে। আমরা দেখতে পাচ্ছি যে হ্যামট্রাম্যাকে যেখানে সিসা এবং তামার শাসনের ইতিহাসের ওপর এবং বাইরে সিসার অ্যাকশন স্তর অতিক্রম করেছে।

মিশিগানের যেসব বাসিন্দা তাদের পানি বিনামূল্যে পরীক্ষা করতে চান, তারা স্থানীয় স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের খাবার পানির হটলাইনে (৮৪৪-৯৩৪-১৩১৫) ফোন করতে পারেন।

এদিকে, আজ (বৃহস্পতিবার) হ্যামট্রাম্যাক শহরের টাউন সেন্টারে (৯৫২১ জোসেফ ক্যাম্পাউ এভিনিউ) পার্কিং লটে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের বাসিন্দাদের একটি করে বিনামূল্যে ওয়াটার ফিল্টার এবং প্রতিস্থাপন কার্তুজ সরবরাহ করবে।

কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতে আরও বিতরণের সময় নির্ধারণ করা হবে।

হ্যামট্রাম্যাক সিটি ম্যানেজার ক্যাথলিন অ্যাঙ্গার বলেন, শহরে প্রায় ৫ হাজার ৯০০টি সিসা লাইন রয়েছে। যা বহু দশক ধরে মাটিতে রয়েছে।

তিনি বলেন, আমরা চাই, আমাদের বাসিন্দারা নিরাপদ খাবার পানি পান করুন। এটিকে আমরা খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি।

এমএইচএস