মোহাম্মদ করিম

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের বিভিন্ন শহরে মঙ্গলবার (২ নভেম্বর) সিটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নিউ মিলফোর্ড সিটি নির্বাচনে প্রথম বাংলাদেশি কাউন্সিলম্যান প্রার্থী হয়েছেন মোহাম্মদ করিম। 

নির্বাচিত হলে কানেকটিকাটের ইতিহাসে তিনি হবেন প্রথম বাংলাদেশি কাউন্সিলম্যান।

গণ-মানুষের সেবা করার পরিকল্পনা নিয়ে প্রবাসী বাংলাদেশি মোহাম্মদ করিমের কাউন্সিলম্যান প্রার্থী হয়েছেন। জয়ের ব্যাপারে আশাবাদ জানিয়ে তিনি বলেন, নিউ মিলফোর্ড শহরে মুসলমানদের জন্য একটি করবস্থান ও মসজিদ নির্মাণ করতে চাই। নির্বাচিত হলে এই কাজটি বাস্তবায়ন করতে পারব বলে আশা করি। 

তিনি বলেন, নির্বাচিত হলে অভিবাসীদের ন্যায্য অধিকার আদায়সহ সকল ক্ষেত্রে বাংলাদেশিদের জন্য দোভাষীর ব্যবস্থা গ্রহণ করতে চাই।

মোহাম্মদ করিমের বাড়ি চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলায়। ২০০২ সালের ১৫ নভেম্বর তিনি আমেরিকায় বসবাস শুরু করেন। কানেকটিকাটের টরিংটনে থেকে তখন তিনি এলই বেলচার ইংক কোম্পানিতে কাজ শুরু করেন। পরে আটলান্টিক ম্যানেজমেন্ট গ্রুপ, এএনজি পেট্রোলিয়ামে অপারেশন সুপারভাইজার হিসেবে কর্মরত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস সম্পন্ন করা মোহাম্মদ করিম বর্তমানে বোর্ড অব এসেসমেন্টের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নিউ মিলফোর্ড সিটির রিফিউজি রিসেটেলমেন্ট ও টাউন কমিটির ডেমোক্রেটিক সদস্য। 

প্রায় ২৬ বছর আগে জাহান চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। ফাইজান ও রাদিয়াহ করিম নামে আমাদের দুই কন্যা রয়েছে তাদের।

উল্লেখ্য, নিউ মিলফোর্ড শহরে বাংলাদেশিদের সংখ্যা অন্যান্য শহরের চেয়ে অনেকাংশেই কম। তবে মার্কিনি ভোটারদের ভোটেই তিনি জয়লাভ করবেন বলে আশাবাদী।

এইচকে