সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইতে অনুষ্ঠিত এক্সপো-২০২০ প্রথম তিন মাস অতিক্রম করেছে। এ সময় প্রায় ৯০ লাখ দর্শনার্থী এক্সপোতে এসেছে। এক্সপোর বাকি আছে আর মাত্র ৮৭ দিন। 

অতিক্রম হওয়া তিন মাসে এক্সপো ভিজিট করেছে ৮৯ লাখ ৫৮ হাজার ১৩২ জন। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত এক্সপোতে মন্ত্রী, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপ্রধানসহ মোট ৮ হাজার ৯০২ জন সরকারি নেতা ভিজিট করেছে। প্রথম তিন মাসে এক্সপোতে পুনরাবৃত্ত ভিজিটের সংখ্যা ৩৫ লাখে পৌঁছেছে। 

আন্তর্জাতিক সহযোগিতা প্রতিমন্ত্রী ও এক্সপো-২০২০ এর মহাপরিচালক রীম বিনতে ইব্রাহিম আল হাশেমী বলেছেন, আমরা দৃঢ় বন্ধুত্বের সম্পর্ক তৈরি করে একটি নতুন বছর শুরু করেছি, এটি ছিল দারুণ এক চ্যালেঞ্জ। 

গত ০১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে, ভারত, জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং সৌদি আরব-সহ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক দর্শনার্থী দেশগুলোর সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের বাইরে থেকে প্রায় এক তৃতীয়াংশ (৩০ শতাংশ) দর্শক এসেছিল। 

বিনামূল্যে এক্সপো রাইডার বাস সার্ভিসে ১০ লাখেরও বেশি ট্রিপ হয়েছে এবং ৩৪ লাখের বেশি ব্যবহারকারী দুবাই মেট্রোর মাধ্যমে এক্সপোতে প্রবেশ করেছে।

এইচকে