প্রতীকী ছবি

শারীরিক সুস্থতা বড় নেয়ামত। ইবাদত-বন্দেগি ঠিক মতো করার জন্য শারীরিক সুস্থতা জরুরি। শরীর ঠিক না থাকলে ইবাদত ও আমল-আজকার ঠিক মতো করা যায় না। তাই সুস্থতার জন্য সব রকম সতর্কতার পাশাপাশি আল্লাহর কাছে দোয়াও করা চাই।

এখানে একটি দোয়া উল্লেখ করা হয়েছে, যেটি পড়লে আল্লাহ তাআলা চোখ-কান সুস্থ রাখেন। সব ধরনের অসুবিধা থেকে এই দুইটিকে হেফাজত ও রক্ষা করেন। ফলে এই দোয়া মুখস্থ করে রাখা এবং সুযোগ অনুযায়ী নিয়মিত পড়া উচিত। এছাড়াও আবু হুরায়রা (রা.) বর্ণিত আছে যে, আল্লাহর রাসুল (সা.) এই দোয়া করতেন। (আদবুল মুফরাদ, হাদিস : ৬৫৪)

দোয়াটির আরবি হলো :

اللهمَّ مَتِّعْنِي بِسَمْعِي وبَصَرِي، واجعلْهُما الوَارِثَ مِنِّي، وانْصُرْنِي على مَنْ ظَلَمَنِي، وخُذْ مِنْهُ بِثَأْرِي

উচ্চারণ : আল্লাহুম্মা মাত্তি‘নি বিসাময়ি ওয়া বাসারি, ওয়াজআলহুমা আল-ওয়ারিসা মিন্নি, ওয়াংসুরনি আলা মান জালামানি, ওয়া খুজ মিনহু বিছা-রি।

অর্থ : হে আল্লাহ, তুমি আমাকে আমার চোখ ও কানের দ্বারা উপকৃত করো এবং এগুলোকে আমার মৃত্যু পর্যন্ত সুস্থ রাখো, যে আমার ওপর জুলুম করে তার বিরুদ্ধে আমাকে সাহায্য করো এবং তার থেকে প্রতিশোধ গ্রহণ করে আমাকে দেখাও।

আরও পড়ুন : বিপদ থেকে বাঁচতে যে দোয়া পড়বেন

আল্লাহ তাআলা আমাদের সব অঙ্গ-প্রত্যঙ্গ সুস্থ রাখুন। সব রকম দুশমন ও শত্রু থেকে আমাদের রক্ষা করুন। আমাদের কল্যাণের পথে পরিচালিত করুন। আমিন।