ছবি : সংগৃহীত

প্রস্রাব করার পর ভালো করে ঢিলা ব্যবহার করা সত্ত্বেও বারবার মনে হতে থাকে— মূত্রফোঁটা বের হয়েছে। নামাজে রুকুতে বা সিজদায় যাওয়ার সময় এমনটা খুব হয়। কিন্তু যাচাই করে কিছুই পাই না। জানার বিষয় হলো- এমতাবস্থায় আমার করণীয় কী? আর নামাজে মূত্রফোঁটা বের হলে কি নামাজ ভেঙে যাবে?

এই প্রশ্নের উত্তর হলো- প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার কর্তব্য উত্তমরূপে পবিত্রতা অর্জনের পর সেখানে কিছু পানি ছিটিয়ে দেওয়া। তারপর আর যাচাই করতে না যাওয়া এবং নামাজে দাঁড়িয়ে মূত্রফোঁটা আসল কি না— সেদিকে ভ্রুক্ষেপ না করে নামাজ চালিয়ে যাওয়া।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)-কে এক লোক তার এই সমস্যার কথা জানালে— তিনি তাকে এমনটি করতে বলেন এবং তাকে এই আদেশ দেন যে, ‘তুমি ওযু করার পর তোমার লজ্জাস্থানে পানি ছিটিয়ে নেবে। অতঃপর যদি আর্দ্রতা অনুভব হয়— তবে সেটাকে তোমার ছিঁটানো পানির আর্দ্রতা বলে মনে করবে।’ (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, বর্ণনা : ৫৮৩)

আরও পড়ুন : অজুর পর চুল কেটে নামাজ পড়া যাবে কি?

সুতরাং আপনিও এভাবে পবিত্রতা অর্জন করবেন এবং নামাজ আদায় করবেন। আর ওয়াসওয়াসা বা সন্দেহকে মোটেও মনে স্থান দেবেন না।

তথ্যসূত্র : মুসান্নাফে আব্দুর রাযযাক, বর্ণনা : ৫৯৫; কিতাবুল আছল : ১/৫৩; খুলাসাতুল ফাতাওয়া : ১/১৮; আল-মুহিতুল বুরহানি : ১/২১৮, ২৬৯; বাদায়িউস সানায়ি : ১/১৪০; ফাতাওয়া হিন্দিয়া : ১/৯

আরও পড়ুন : যেসব কারণে অজু ভাঙে না

প্রশ্নটি করেছেন : হাফিজ উদ্দিন, উত্তরা, ঢাকা

ঢাকা পোস্টের ইসলাম বিভাবে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক প্রবন্ধ-নিবন্ধ ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন : dhakapostislam@gmail.com