নতুন হিজরি সাল শুরুর পর থেকে এখন পর্যন্ত সৌদি আরবে পবিত্র ওমরা পালন করেছেন ৪৫ লাখের বেশি মানুষ। এই তালিকায় ৬ষ্ঠ অবস্থানে রয়েছেন বাংলাদেশিরা। সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদ মাধ্যম ওকাজ ডটকম ও গালফ নিউজ।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে ওকাজ ডটকম জানিয়েছে, নতুন হিজরি বর্ষ শুরুর প্রথম ৬ মাসে ওমরা পালন করতে সৌদি আরবে পৌঁছেছেন ৪৫ লাখের বেশি মানুষ।

খবরে বলা হয়, নতুন হিজরি বর্ষ শুরুর পর থেকে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৫০ লাখ ওমরা ভিসা চালু করা হয়েছে। এর মাঝে ৪০ লাখের বেশি মানুষ বিমানে এবং প্রায় ৫ লাখ বিভিন্ন বর্ডার এলাকা দিয়ে ও ৩ লাখ ৬ হাজার ৭৫জন সমুদ্রপথে ওমরা পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সবথেকে বেশি ওমরাযাত্রী এসেছেন ইন্দেনেশিয়া থেকে, এর সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৬৫জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান, দেশটির ওমরাপালনকারীর সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২০৮জন। তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। ভারত থেকে ওমরাযাত্রীর সংখ্যা  ৪ লাখ ৪৮ হাজার সাত শ ৬৫জন।

মন্ত্রণালয়ের বরাতে ওকাজ ডটকম আরও জানায়, চতুর্থ অবস্থানে আছে মিশর। দেশটি থেকে ৩ লাখ ৬ হাজার চার শ ৮০জন ওমরা পালন করেছেন। এরপরে পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক, দেশটির ওমরা পালনকারীর সংখ্যা ২ লাখ ৩৯ হাজার ছয় শ ৪০জন। ৬ষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ, বাংলাদেশ থেকে ওমরা পালন করছেন ২ লাখ ৩১ হাজার ৯২জন।

সৌদি হজ ও ওমরা মন্ত্রণালয় আরও জানিয়েছে, এই ওমরা পালনকারীদের মাঝে ১২ লখ ৭ হাজার এক শ ১২জন মদিনার আমির মুহাম্মদ বিন আব্দুল আজিজ এয়ার্পোট হয়ে সৌদিতে প্রবেশ করেছেন। ই-ভিসা ব্যবহারকারীর সংখ্যা ৬ লাখ ৮৩ হাজার এক শ ১৬জন।

এনটি