লন্ডনের কভেন্ট্রি শহরের সবচেয়ে ব্যস্ততম সড়ক পিকাডিলি ও লিসেস্টার স্কোয়ারকে সাজানো হয়েছে রমজানের সাজে

সৌদি আরব, আরব আমিরাত, কাতারসহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে বুধবার (২২ মার্চ) দেখা গেছে পবিত্র রমজানের চাঁদ। আমিরাতে বুধবার সকাল ৮টা ১৫ ও ১০টা ৩৫ মিনিটে দুই দফায় দেখা গেছে রমজানের চাঁদ। এদিন রাতে তারাবি নামাজ ও সেহরির মাধ্যমে পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান।

তুরস্কের উস্কুদারের ওয়ালিদে সুলতান মসজিদে রমজানকে স্বাগত জানানোর দৃশ্য।

তারাবি বলা হয়, রমজানের প্রতি রাতে বিশেষ নামাজকে। যা পুরো মাসজুড়ে আদায় করেন মুসলিমরা। বিশ্বের লক্ষ লক্ষ মুসলমান তারাবি নামাজের মাধ্যমে রমজানকে স্বাগত জানিয়েছেন। ইস্তাম্বুলের আইয়ুব সুলতান মসজিদে তারাবির নামাজ পড়ছেন রোজাদাররা

রমজানকে আত্মশুদ্ধির মাস বলা হয়, এ সময় মুমিনদের ফেরেশতারা ঘিরে রাখেন। জান্নাতের দরজাগুলো খোলা থাকে। প্রচুর পরিমাণে আল্লাহর রহমত ও বরকত নাজিল হতে থাকে। কোলোন সেন্ট্রাল মসজিদে প্রথম তারাবির নামাজের দৃশ্য।

বৃহস্পতিবার থেকে রোজা শুরু করেছেন তুরস্কের মুসলমানরা। দেশটির শীর্ষ ধর্মীয় সংস্থা দিয়ানেতের মতে, তুরস্কে এবার ২৯ দিন রোজা হওয়ার সম্ভবনা রয়েছে। ক্ষমার মাস রমজানকে স্বাগত জানাতে আলো দিয়ে সজ্জিত করা হয়েছে ইস্তাম্বুলের চামলিকা গ্র্যান্ড মসজিদকে।

সৌদি আরব, কাতার, ইরাক, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া, তিউনিসিয়া এবং ইরানসহ বিভিন্ন দেশের মুসলমানরা বৃহস্পতিবার রোজা শুরু করছেন। সুদানের খার্তুমের আল-নূর মসজিদে প্রথম তারাবি নামাজ পড়ার দৃশ্য।

মুসলমানেরা সুবহে সাদিক থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করেন। রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি (মৌলিক ধর্মীয় পালনীয় বিষয়)। মস্কো কেন্দ্রীয় মসজিদে প্রথম তারাবিহ নামাজের দৃশ্য।

 

রমজানের শেষ ১০ দিনে, বিশেষ করে বিজোড়-সংখ্যার রাতগুলোতে মুসলমানদের শবে কদর অনুসন্ধানের নির্দেশ দেওয়া হয়েছে। বসনিয়ার সারায়েভোতে ঐতিহ্যবাহী রমজান কামান নিক্ষেপ করে রমজানকে স্বাগত জানানোর সময় আকাশে শত শত বেলুন আকাশে উড়ানো হয়েছে।

 

বিশ্বের মুসলিমরা বিভিন্ন সময়ে রোজা রাখেন। গ্রিনল্যান্ডের নুউক শহরে ১৫ ঘন্টা ২১ মিনিট রোজা রাখতে হবে, আইসল্যান্ডের রাজধানী রেকজাভিতে ১৫ ঘন্টা ১৬ মিনিট , ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে ১৫ ঘন্টা এক মিনিট, স্টকহোম এবং গ্লাসগোতে প্রায় ১৫ ঘন্টা রোজা রাখতে হবে।

জেরুজালেমের পুরাতন শহরের দামেস্ক গেটে একত্রিত হয়েছেন ফিলিস্তিনিরা।

পবিত্র রমজান মাসের শেষে মুসলমানরা ঈদুল ফিতর উদযাপন করবেন। জেরুজালেমের ওল্ড সিটিতে পবিত্র রোজার মাসের শুরুতে দামেস্ক গেটের কাছে ছবি তুলছেন ফিলিস্তিনিরা।

 পাকিস্তানি মুসলমানরা ইসলামাবাদের একটি মসজিদে পবিত্র রমজানের প্রথম তারাবি নামাজ আদায় করেছেন।

নাবলুসের একটি পুরানো বাজারে পবিত্র রোজার মাসের আগে রমজানের বিভিন্ন আইটেম কিনেছেন শহরবাসী।

ফিলিস্তিনের নারীরা জেরুজালেমের পুরানো শহরের গলিতে রমজানের প্রস্তুতি ও আলোক সজ্জা দেখছেন।

দামেস্কে সিরিয়ান অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন আয়োজিত একটি ইভেন্টে রোজার মাস শুরু হওয়ার একদিন আগে একটি ছাদে একজন মহিলা টেলিস্কোপের মাধ্যমে অর্ধচন্দ্র পর্যবেক্ষণ করছেন।

 তুরস্কের কাহরামানমারা শহরে শক্তিশালী ভূমিকম্পের পর একটি তাঁবুর মসজিদে রমজানের প্রথম তারাবির জামাতে অংশ নিয়েছেন অনেকে।

 ইরাকের মধ্য বাগদাদের একটি জনপ্রিয় বাজারে রমজানে খাবার কেনাকাটা করছেন শহরবাসী।

 

ইরাকের নাজাফে রমজানের আগে দূরবীন ও টেলিস্কোপের মাধ্যমে চাঁদ দেখার চেষ্টা করছেন মানুষেরা।

ইন্দোনেশিয়ার জাকার্তার ইস্তিকলালের গ্রেট মসজিদে তারাবি নামাজে অংশ নিয়েছেন মুসল্লিরা। 

পবিত্র মাস শুরুর একদিন আগে কুয়েত সিটিতে একজন বিক্রেতা তার দোকানে রমজানের সাজসজ্জার স্থাপন করছেন।

অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা শহরের উপকণ্ঠে তারাবি শেষে মসজিদ থেকে বের হচ্ছেন মুসল্লিরা।

 মালয়েশিয়ার ধর্মীয় কর্মকর্তারা রমজানের চাঁদের অবস্থান পর্যবেক্ষণ করছেন।

 

লন্ডনের মেয়র, সাদিক খান, রমজানকে স্বাগত জানাতে লন্ডনের কভেন্ট্রি শহরের সবচেয়ে ব্যস্ততম সড়ক পিকাডিলিতে প্রথমবারের মতো আলোকসজ্জার ব্যবস্থা করেছেন।

ইস্তাম্বুলের তাকসিম স্কয়ার।

সূত্র : ডেইলি সাবাহ

এনটি