ছবি : সংগৃহীত

সারা বিশ্ব থেকে সৌদি আরবের মসজিদুল হারামে হজযাত্রীদের আগমন অব্যাহত রয়েছে। অনেক দেশের হজযাত্রীরা মদিনা অঞ্চল দিয়ে সৌদি আরবে প্রবেশ করছেন। 

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল বুধবার পর্যন্ত মদিনায় পৌঁছেছেন ৪ লাখ ৩৪ হাজার ৯৮০ হজযাত্রী, সেখানে তারা মসজিদে নববী ও নবীজির রওজা জিয়ারত করেছেন।

হজের প্রথম ফ্লাইট থেকে এখন পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ৫৬২ হজযাত্রী মদিনার শাহ মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন। ল্যান্ড ইমিগ্রেশন সেন্টার ৬১ হাজার ১৯৪ হজযাত্রীর কথা জানিয়েছে।

হজ মন্ত্রণালয় জানিয়েছে, বেশিরভাগ হজযাত্রী ইন্দোনেশিয়া থেকে এসেছেন। দেশটি থেকে আসা হজযাত্রীর সংখ্যা ৮৯ হাজার ৮৭৬। ৪৪ হাজার ১৭৩ হজযাত্রী নিয়ে দ্বিতীয় অব্স্থানে রয়েছে ভারত। ৪২ হাজার ৮৩৮ হজযাত্রী নিয়ে তৃতীয় অব্স্থানে রয়েছে পাকিস্তান। আলজেরিয়া থেকে এসেছে ২৮ হাজার ৭৩৮ জন ইরান থেকে মদিনায় পৌঁছেছে ২৬ হাজার ৬৯৫ হজযাত্রী।

প্রসঙ্গত, ২০২০ সালে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারির পর এবারই সবচেয়ে বড় পরিসরে হজ অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের হজ মৌসুম নিয়ে নিজেদের পূর্ণ পরিকল্পনা প্রকাশ করেছে সৌদি আরব। 

হজ পরিকল্পনার মধ্যে রয়েছে, হাজিরা যেন নির্বিঘ্নে হজ সম্পন্ন করতে পারেন সেজন্য এবার রেকর্ড সংখ্যক ১৪ হাজার কর্মী মোতায়েন করবে সৌদি। এসব কর্মীর সঙ্গে থাকবেন আরও ৮ হাজার স্বেচ্ছাসেবক। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, এ বছর হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হতে পারে ২৬ জুন।

এবারের পরিকল্পনা অনুযায়ী, মক্কার হারাম শরীফ এবং মদিনার মসজিদে নববীতে বিনামূল্যে ৩ লাখ পবিত্র কোরআন বিতরণ করা হবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত হাজিদের সুবিধার্থে ৫১টি ভাষায় অনুবাদক এবং গাইডের ব্যবস্থা রাখা হবে। কোরআন তেলাওয়াত এবং হিফজের ওপর বিভিন্ন কর্মশালা থাকবে।

সূত্র : আল আরাবিয়া

এনটি