মুমিন এবং মুনাফিকের পরিচয় কোরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় তুলে ধরা হয়েছে। মুনাফিক ইসলামের সব থেকে বড় দুশমন। একজন অমুসলিম এবং ইসলামের প্রকাশ্য শত্রু যতটা না ইসলামকে আঘাত করতে পারে এবং ইসলামের ক্ষতি করতে পারে মুসলিম বেশধারী মুনাফিক তার থেকে কয়েক গুণ ক্ষতি বেশি করতে পারে। মুনাফিক চেনার বিভিন্ন উপায় বলে দিয়েছেন আল্লাহর রাসূল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। 

মুনাফিকের স্বভাব সম্পর্কে প্রচলিত এক হাদিসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘যখন তাকে বিশ্বাস করা হয়, সে বিশ্বাস ভঙ্গ করে। কথা বললে, মিথ্যা বলে। অঙ্গিকার করলে ভঙ্গ করে এবং বিবাদ-বিতর্কে উপনীত হলে অন্যায় পথ অবলম্বন করে। -(বুখারি, হাদিস,৩৪; মুসলিম, হাদিস, ১০৬) 

মুমিনের স্বভাব সম্পর্কে এক হাদিসে আল্লাহ তায়ালা বলেন, ‘আর যখন তাদের ওপর তাঁর আয়াতসমূহ পাঠ করা হয়, তখন তা তাদের ঈমান বৃদ্ধি করে এবং যারা তাদের রবের ওপরই ভরসা করে।’ (সূরা আনফাল, আয়াত, ১-৩)

মুমিন এবং মুনাফিকের মাঝে পার্থক্য তৈরি করে এমন আরেকটি গুণ হলো- ‘মুমিন কথা কম বলে, কাজ বেশি করে। আর মুনাফিক কথা বেশি বলে, কাজ কম করে। মুমিন যখন কথা বলে— প্রজ্ঞার সাথে বলে। যখন চুপ থাকে— গভীর চিন্তায় থাকে। যখন দেখে— শিক্ষা নেয়। যখন কাজ করে— সংশোধন করে। তোমার অবস্থা যদি এমন হয়, তাহলে তোমার প্রতিটা মুহূর্তই ইবাদতে পরিণত হচ্ছে।‘ (ফুদাইল ইবনু আয়াদ রাহিমাহুল্লাহ; হিলইয়াতুল আউলিয়া: ৮/৯৮)