ওমরাহকারীদের সুবিধার্থে মসজিদুল হারামে কাতার বাড়ল। ছবি : সংগৃহীত

ওমরাহকারীদের সংখ্যা বাড়াতে পবিত্র মসজিদুল হারামে মুসল্লিদের জন্য তাওয়াফের সারি বাড়ানো হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে তারা পবিত্র ওমরাহ পালন করবেন। নতুন করে মোট ২৫টি সারি যুক্ত করা হয়েছে। সারিগুলো পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববির কার্য-পরিচালনা পর্ষদের তত্ত্বাবধানে যুক্ত করা হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) আরবনিউজে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

সংবাদে জানা গেছে, স্টিকার যুক্ত করে সারি সংযোজন করা হয়েছে। মূলত সামাজিক দূরত্ব মেনে ও স্বাস্থ্যবিধি রক্ষা করে এবং সুষ্ঠুভাবে তাওয়াফ পালনের জন্য নতুন এই সারিগুলো যোগ করা হয়। বিশেষ চাহিদাসম্পন্ন লোকদের জন্যও এতে  ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে নতুন করে পবিত্র কাবা শরিফের চত্বরে ও পাশের আঙিনায় আগের মতো নামাজের ব্যবস্থা করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে যাতে বেশি সংখ্যক মুসল্লি নামাজ আদায় করতে পারেন, সেই উদ্দেশেই আগের মতো নামাজের স্থান তৈরির কার্যক্রম চলছে।

প্রতিবন্ধী ওমরাহ পালনকারী ও জিয়ারত-প্রত্যাশী পরিচালনা বিভাগের মহাপরিচালক আহমেদ আল বারাকতি সংবাদমাধ্যমকে বলেন, ধাপে ধাপে পবিত্র মসজিদুল হারামে প্রতিবন্ধীদের জন্য সারি তৈরির কাজ চলছে। মসজিদ পরিচালনা পরিষদ মুসল্লিদের সব ধরনের সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে।

আরও পড়ুন : যেসব আমলে ওমরাহর সওয়াব

প্রসঙ্গত, সম্প্রতি পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববীতে বিভিন্ন ক্ষেত্রে নারী মুসল্লিদের সেবা দিতে ছয় শতাধিক নারী কর্মকর্তার প্রশিক্ষণ দিয়েছে মসজিদ পরিচালনা পরিষদ। তারা নারী উন্নয়ন বিভাগের উপ-পরিচালক ড. আল আনুদ বিনতে খালিদ আল আবুদের তত্ত্বাবধানে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।