মসজিদের দেয়ালে মক্কার ছবি থাকলে অসুবিধা হবে কি?

বিভিন্ন মসজিদের দেয়ালে ক্যালেন্ডার, মক্কা-মদিনার ছবি, বিভিন্ন দোয়া ও জিকির সম্বলিত বোর্ড বা স্ট্যান্ড ইত্যাদি দেখা যায়। কিন্তু এসব স্থাপন করা বা লাগানো কি সঠিক? এর বিধান কী?

এছাড়াও অনেকেই জিজ্ঞেস করে থাকেন যে, মসজিদের দেয়ালে ক্যালেন্ডারে মক্কার ছবি বা মানুষের ছবি থাকলে কি কোনো সমস্যা হবে?

এর উত্তর হলো- মসজিদে কেবলার দিকে ক্যালেন্ডার, কাবা শরিফ বা মসজিদে নববির ছবি, কোরআনের আয়াতের ক্যালিগ্রাফি, কোরআনের বিভিন্ন সুরা, কালিমা ও দোয়া ইত্যাদি লেখা কারুকার্য খচিত ফলক এবং জিকির-আজকার সম্বলিত স্ট্যান্ড/পোস্টার ইত্যাদি রাখা ঠিক নয়। কেননা, এতে মুসল্লিদের মনোযোগ বিঘ্নিত হতে পারে। নামাজ আদায়ের সময় বেখেয়ালে এসব আকর্ষণীয় জিনিসের দিকে দৃষ্টি চলে যেতে পারে।

মসজিদে কিছু টাঙানোর ব্যাপারে হাদিস

উসমান বিন তালহা (রা.) বর্ণনা করেন, রাসুল (সা.) কাবা ঘরে প্রবেশের পরে আমাকে বললেন- ‘আমি তোমাকে (কাবা ঘরের দেয়ালে টাঙ্গানো) শিং দুইটি ঢেকে রাখার আদেশ দিতে ভুলে গেছি। কারণ, আল্লাহর ঘরে এমন জিনিস থাকা সমীচীন নয়— যা সালাত আদায়কারীকে অন্যমনস্ক করে দেয়।’ (সহিহ আবু দাউদ, হাদিস : ২০৩০)

উল্লেখ্য যে, কাবা ঘরের দেয়ালে ইসমাইল (আ.)-এর পরিবর্তে জবাইকৃত দুম্বার দুইটি শিং ঝুলিয়ে রাখা হয়েছিল।

আনাস (রা.) থেকে বর্ণিত হাদিসে আরও এসেছে, আয়েশা (রা.)-এর একটি চাদর ছিল— যা দ্বারা তিনি তার ঘরের এক পাশ ঢেকে রেখেছিলেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বললেন, ‘আমার নিকট থেকে চাদর সরাও। কারণ, নামাজে এর ছবিগুলি সর্বদা আমার সামনে ভেসে উঠছে।’ (সহিহ বুখারি, হাদিস : ২/৮৮১)

প্রয়োজনীয় ও শিক্ষণীয় কিছু ঝুলিয়ে রাখার প্রয়োজন হলে মসজিদের পেছনের দেয়ালে বা বাইরের বোর্ডে রাখা যেতে পারে।

দোয়া ও জিকির সম্বলিত বোর্ড ঝুলিয়ে রাখা

শাইখ বিন বাজ (রহ.) বলেন, ‘নামাজের পরে পঠিতব্য দোয়া ও জিকির সম্বলিত বোর্ডগুলো ঝুলিয়ে রাখাতে সমস্যা নেই। তবে সেগুলো কিবলার দিকে ঝুলানো সমীচীন নয়, যেন মুসল্লিদেরকে বা সালাত রত ব্যক্তিদের ডিস্টার্বের কারণ না হয়।’

আর মানুষ, পশুপাখি, জীবজন্তু বা কোনো প্রাণীর ছবি মসজিদের সামনে, পেছনে বা অন্য কোথাও— এমনকি বাড়িতেও ঝুলিয়ে রাখা জায়েজ নেই। কেননা, ইসলামের দৃষ্টিতে একান্ত প্রয়োজন ছাড়া প্রাণীর ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ এবং আখিরাতে কঠিন শাস্তির কারণ।

আল্লাহ তাআলা আমাদের যাবতীয় পাপ থেকে রক্ষা করুন। আমিন।