প্রতীকী ছবি

আউজুবিল্লাহি মিনাশ শায়ত্বানির রাজিম। এর অর্থ হলো- বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই। শয়তানের কুমন্ত্রণা ও ধোঁকা থেকে বেঁচে থাকতে পড়া হয়। এটা মুমিনের জন্য সব রকম রক্ষাকবচও বটে।

পবিত্র কোরআন তিলাওয়াতের আগেও আউজুবিল্লাহ পড়তে হয়। আল্লাহ তাআলা বলেছেন, ‘সুতরাং তোমরা যখন কুরআন পড়বে, তখন বিতাড়িত শয়তান থেকে আল্লাহর আশ্রয় গ্রহণ করবে। (সুরা নাহল, আয়াত : ৯৮)

‘তিলাওয়াত শুরু করার আগে বিতাড়িত শয়তান থেকে আশ্রয় গ্রহণ করা উচিত’— শরিয়তের এই বিধান সবারই জানা। সুরা নাহলের উল্লেখিত আয়াতটি এ বিধানেরই দলিল। আল্লাহর রাসুল (সা.) আমাদের এই শিক্ষা দিয়ে গেছেন যে, তিলাওয়াতের আগে বান্দা কোন দোয়ার মাধ্যমে আল্লাহ তাআলার আশ্রয় নিতে পারে। তাই তিলাওয়াতের আগে আমরা পড়ি—

أعُوذُ بِاللهِ مِنَ الشَّیْطٰنِ الرَّجِیْمِ

উচ্চারণ : আউজুবিল্লাহি মিনাশ শায়ত্বানির রাজিম। অর্থ : বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।

তিলাওয়াতের আগে আল্লাহ তাআলার দিকে পূর্ণ মনোনিবেশ করে দিল থেকে এই দোয়া পড়া উচিত। তিলাওয়াতের আগে এই দোয়া পড়া সুন্নত।

এই হুকুমের একটি বড় হিকমত বা প্রজ্ঞা হলো- কোরআন কারিম তিলাওয়াত, এর অর্থের প্রতি গভীর চিন্তা-ভাবনা করে আল্লাহ তাআলার পয়গাম বোঝার চেষ্টা, কুরআন থেকে শিক্ষা হাসিল এবং এর বিধিবিধান অনুযায়ী জীবন গড়ার চেষ্টা, সবকিছুই যেন শয়তানের সবধরনের ওয়াসওয়াসা ও কুমন্ত্রণা থেকে নিরাপদ থাকে। (তাফসিরে কুরতুবি : ১০/১৭৪-১৭৫; তাফসিরে মাযহারি : ৫/৩৭০-৩৭২; ইমাম ইবনুল জাযারি, আন-নাশর ফিল কিরাআতিল আশর : ১/২৪৫-২৪৬)