৮ মাসে কোরআন হিফজ করল ৭ বছরের শিশু

সাত বছর বয়সী এক শিশু মাত্র ৮ মাসে পবিত্র কোরআন হিফজ করেছে। ফিলিস্তিনের অধিকৃত গাজা উপত্যকার সন্তান সে। এ শহরের সর্বকনিষ্ঠ হাফেজ হিসেবে সবার প্রশংসা কুড়ায় এ...

যেসব আয়াত শুনলে সিজদা দিতে হয়

পবিত্র কোরআনে কারিমে এমন কিছু আয়াত রয়েছে, যেগুলোর তেলাওয়াত করলে বা শুনলে মুমিন পাঠক ও শ্রোতাকে আল্লাহর উদ্দেশ্যে একটি সিজদা করতে হয়। এই সিজদাকে সিজদায়ে তেলাওয়

যেভাবে হাফেজ হলেন ইংলিশ মিডিয়ামের ৫০ শিক্ষার্থী

রাজধানীর একটি ইংলিশ মিডিয়াম স্কুলের ৫০ জন শিক্ষার্থী পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেছেন। শিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে এসব শিক্ষার্থী কোরআনের হাফেজ হয়েছেন বলে জা

হিফজুল কোরআন প্রতিযোগিতায় দেশসেরা মুশফিক

দেশের পৃথক দুইটি স্যাটেলাইট চ্যানেল কর্তৃক আয়োজিত জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতায় দেশসেরা নির্বাচিত হয়েছে কক্সবাজারের মুশফিকুর রহমান নিবরাসি।

সুইডেনে দাঙ্গায় আহত ৩, গ্রেফতার ২৬

সুইডেনের কট্টর ডানপন্থি একটি গোষ্ঠী পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেওয়ার পর তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। দেশটির নরকপিং ও লিনকপিং শহর থেকে পুলি...

কোরআন তেলাওয়াতের ফজিলত ও সওয়াব

মানবজাতির হিদায়াতের জন্য আল্লাহ তাআলা প্রত্যেক নবী ও রাসুলকে  কিতাব দান করেছেন। সে ধারায় সর্বশেষ নবী মোহাম্মাদ (সা.)-কে দান করেছেন আল-কোরআন। পবিত্র আল-কোরআন...

রমজানে কোরআন খতম বেশি করার সহজ নিয়ম

এ মাস শুধু সিয়াম পালন ও তারাবির নামাজ আদায়ের মাস নয়। বরং রমজান মাসে আমরা ইচ্ছে করলে প্রচুর নেক আমল করতে পারি। এসব আমলের অন্যতম একটি আমল হলো পবিত্র কোরআন...

আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম হলো বাংলাদেশের তাকরীম

ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করেছেন বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম (১৩)।

পাঁচ মাসে হাফেজ হলো ১০ বছরের রাহাত

মাত্র পাঁচ মাসে পবিত্র কুরআনের হাফেজ হয়েছে আল রাহাত নামে দশ বছরের এক শিশু। সে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানার ঘনশ্যামপুর গ্রামের আযহার মৃধার ছেলে।

শয়তান সব সময় যাদের সঙ্গে থাকে

শয়তান মানুষের সবচেয়ে বড় শত্রু। শয়তান মানুষকে ধোঁকা দেয়। মন্দ কাজে প্রলুব্ধ করে। ক্রমে ক্রমে আল্লাহ কুফর ও শিরকে লিপ্ত করে। সবশেষে চিরদুঃখের ও অশান্তির জায়গা জাহান্নামে পৌঁছিয়ে দেয়।

কোরআন হিফজ করল ৭ বছরের ওয়ারদা

করোনার সময়কালে হিফজ শুরু করে মাত্র কয়েক মাসে পবিত্র কোরআনুল কারিম মুখস্থ করেছে আমাতুল্লাহ ওয়ারদা। আমাতুল্লাহর বয়স এখন সাত বছর পাঁচ মাস। এর আগে আমাতুল্লাহর বোন যাহ্‌রা-ই-বেহেশতী পবিত্র মদিনাতুল মুনাওয়ারায় আট বছর বয়সে ৮ মাসের কম সময়ে হিফজ সম্পন্ন করেছিল।

প্রদর্শিত হবে ২০০ কেজি স্বর্ণে তৈরি সবচেয়ে বড় কোরআন

২০০ কেজি স্বর্ণের তৈরি বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআনের কপি। শিল্পী শাহিদ রাসসাম কোরআনের এই কপি তৈরি করেছেন। দুবাইয়ের এক্সপো ২০২০-এর পাকিস্তান প্যাভিলিয়নে আগামী ২৪ জানুয়ারি থেকে এটির একটি অংশ প্রদর্শনীতে দেখা যাবে।

কারাগারে কোরআন হিফজ করলেন ৬০৫ বন্দি

ধর্ম শিক্ষা প্রোগ্রামে পবিত্র কোরআন পড়তে ও শিখতে দুবাই পুলিশের শাস্তি ও সংশোধন প্রতিষ্ঠানের সাধারণ বিভাগ নানাভাবে উৎসাহ দিয়ে থাকে। ফলে গত দুই বছরে ধর্ম শিক্ষা প্রোগ্রামে অংশ নিয়ে পবিত্র কোরআন হিফজ করেছেন ৬০৫ বন্দি। এছাড়াও ২০২১ সালে ২৭৫ জন এবং ২০২০ সালে ৩৩৩ জন এই প্রোগ্রামে অংশ নিয়ে উপকৃত হয়েছেন।

৫ ওয়াক্ত নামাজের পর যে সুরা পড়বেন

দিন-রাতের যেকোনো সময় কোরআনে কারিম তেলাওয়াত করা গেলেও বিভিন্ন হাদিস থেকে পাঁচ ওয়াক্ত নামাজের পর বিশেষ কিছু সুরা তেলাওয়াতের তাগিদ পাওয়া যায়। নিম্নে তা বর্ণনা করা হলো-

অর্থ না জেনে কোরআন পড়লে সওয়াব হবে কি?

কোরআন মানুষের জীবনবিধান। তা পাঠ করলেও সওয়াব হয়। পৃথিবীতে আর কোনো বিতাব অথবা বই নেই, যা শুধু পড়লেও পাঠকের সওয়াব হয়। আল্লাহ তাআলা ইসলাম ধর্মের অনুসারীদের জন্য এই মহা নেয়ামতের সুযোগ তৈরি করে দিয়েছেন। 

যে সুরা পড়লে অভাব দূর হয়

সুরা আল-ওয়াকিয়াহ। পবিত্র কোরআনুল কারিমের ৫৬তম সুরা। এই সুরার আয়াত সংখ্যা ৯৬। আর রুকু আছে ৩টি। সুরা ওয়াকিয়াহ মক্কায় অবতীর্ণ হয়। সুরা আল ওয়াক্বিয়ার অর্থ নিশ্চিত ঘটনা। ‍মুফাসসিরে কিরাম বলেন, ওয়াকিয়া অর্থ কিয়ামতও বটে।

ইংলিশ মিডিয়ামের ৩৮ শিক্ষার্থীর হাফেজ হওয়ার গল্প

রাজধানীর একটি ইংলিশ মিডিয়ামের ৩৮ শিক্ষার্থী পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেছে। তাদের মধ্যে ২৮ জন ছেলে ও ১০ জন মেয়ে শিক্ষার্থী। শিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানেই তারা কোরআনের হিফজ সম্পন্ন করেছেন। ওই প্রতিষ্ঠানটির নাম ওয়েটন ইন্টারন্যাশনাল স্কুল।

যে সুরা সুপারিশ করে জান্নাতে নিয়ে যাবে

সুরা মুলক— কোরআনে কারিমের একটি সুরা। এটি ঊনত্রিশ নম্বর পারার প্রথম ও কোরআনের সাতষট্টি নম্বর সুরা। এ সুরা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বিভিন্ন হাদিসে এসেছে, সুরা মুলক তেলাওয়াতকারীর জন্য আল্লাহর কাছে সুপারিশ করবে এবং তাকে জান্নাতে নিয়ে যাবে।

কোরআন তিলাওয়াতের আগে আউজুবিল্লাহ পড়তে হয় কি?

আউজুবিল্লাহি মিনাশ শায়ত্বানির রাজিম। এর অর্থ হলো- বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই। শয়তানের কুমন্ত্রণা ও ধোঁকা থেকে বেঁচে থাকতে পড়া হয়। এটা মুমিনের জন্য সব রকম রক্ষাকবচও বটে।

এক রাকাতে পুরো কোরআন পড়ল যে তরুণ

আবদুর রহমান আল নাবহান। সিরিয়ান বংশোদ্ভূত এক তরুণ। নামাজের এক রাকাতেই পবিত্র কোরআন খতম করেছে সে। সাত ঘণ্টা ধরে নামাজ পড়ে— সে নিজের দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পূরণ করেছে। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে সে মুহূর্তেই ভাইরাল হয়ে ওঠে।

Link copied