ছবি : সংগৃহীত

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত হার্ভার্ড ল রিভিউ জার্নালের প্রেসিডেন্ট হিসেবে একজন আমেরিকান মুসলিম নির্বাচিত হয়েছেন। সে সূত্রে তিনি যুক্তরাষ্ট্রের আইনবিষয়ক সর্বাধিক প্রভাবশালী জার্নালের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। সংবাদমাধ্যম রয়টার্সে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

জানা গেছে, ১৩৪ বছরের ইতিহাসে এই প্রথম বারের মতো কোনো মুসলিমকে প্রেসিডেন্ট নির্বাচন করা হয়েছে। নির্বাচিত এই প্রেসিডেন্টের নাম হাসান শাহাভি। তিনি মিশরীয় বংশোদ্ভুত ও লস অ্যাঞ্জেলাসের অধিবাসী। হাসান হার্ভার্ড ল স্কুলের সাবেক শিক্ষার্থীও ছিলেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হাসানের আগে বহু প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব ও আইনবিদরা এ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ১৯৯০ সালে ল রিভিউ জার্নালে কাজ করেছেন।

মর্যাদাপূর্ণ পদ পেয়ে হাসান শাহাভি সংবাদমাধ্যমকে জানান, এই নির্বাচনের মাধ্যমে প্রমাণ হয় যে, আইনবিষয়ক অ্যাকাডেমিক কার্যক্রমে বৈচিত্র্যময়তার স্বীকৃতি বৃদ্ধি পেয়েছে। ফলে ভিন্ন সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবোধ আরো বাড়বে।

শাহাভি ইতিহাস ও নিকট-প্রাচ্য স্টাডিজে ২০১৬ সালে হার্ভার্ডে স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর প্রাচ্য স্টাডিজ ও ইসলামী আইনবিষয়ে পিএইচডি করার জন্য রোডস স্কলার হিসেবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন।

শাহাভি শরণার্থী জনগোষ্ঠীর সঙ্গে ও ফৌজদারি বিচার সংস্কারে সক্রিয় রয়েছেন। তার ভবিষ্যতের পরিকল্পনাগুলো স্পষ্ট করে উল্লেখ করেননি। তবে জানা গেছে, তিনি ল স্কুলের শীর্ষ পদাধিকারী হয়ে হাসান আইনবিষয়ক নানা ইস্যুতে কাজ করবেন। এছাড়াও তিনি জনস্বার্থে আইনজীবী হওয়ার বা অ্যাকাডেমিয়ায় কাজ করার সম্ভাবনা রয়েছে।