২০২১ সালের জুন। বার্সেলোনাকে কাঁদিয়ে প্যারিসে উৎসবের উপলক্ষ্য এনে দিয়েছিলেন আর্জেন্টাইন খুদে জাদুকর লিওনেল মেসি। যে ক্লাবের হয়ে উত্থান, বিশ্বব্যাপী তারকা বনে যাওয়া, যে ন্যু ক্যাম্পাসের প্রতিটা ঘাসের সঙ্গে হৃদ্যতা সেই বার্সার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে মেসি পাড়ি জমান প্যারিসের ক্লাব পিএসজিতে।

অন্যদিকে বার্সা থেকে রেকর্ড ট্রান্সফার ফিতে আগেই পিএসজিতে থিতু হয়েছেন ব্রাজিল সুপারস্টার নেইমার জুনিয়র। শোনা যাচ্ছিল, বন্ধু মেসিকে প্যারিসে আনতে অগ্রণী ভূমিকা ছিল নেইমারের।

ততদিনে নিজের জাত চিনিয়ে ফেলেছেন আরেকজন। টেক্কা দিচ্ছেন বিশ্বসেরা মেসি ও রোনালদোকে, জিতে নিয়েছেন বিশ্বকাপও। পাঠক সম্ভবত ধরে ফেলেছেন—কার কথা বলা হচ্ছে। হ্যাঁ, তিনি ফরাসি সেনসেশন কিলিয়ান এমবাপে। খুনে ফুটবলে প্রতিপক্ষের রক্ষণদুর্গ ভেদ করার ক্ষেত্রে যিনি রীতিমতো ত্রাস হয়ে উঠেছেন।

একদিকে এমবাপে-নেইমার অন্যদিকে যুক্ত হলেন মেসি। এই ত্রয়ীতে আরাধ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার আশা বুনে প্যারিস সমর্থকরা। কিন্তু ওই যে বাংলা প্রবাদ—অধিক সন্ন্যাসীতে গাজন নষ্ট; প্যারিস জায়ান্টদের দশাও অনেকটা সেরকম। গেল আসরে ব্যর্থতার পর এবার স্বপ্নভঙ্গের পথে। এরইমধ্যে ইউরোপের শ্রেষ্ঠত্বের মঞ্চ চ্যাম্পিয়ন্স লিগের  শেষ ষোলোর প্রথম লেগে বায়ার্নের বিপক্ষে হেরে গেছে তারা।

আর তারপর থেকেই শোনা যাচ্ছে একের পর এক গুঞ্জন। ফ্রান্সের গণমাধ্যম আরএমসি স্পোর্টসের বরাতে স্প্যানিশ দৈনিক মার্কা জানিয়েছে, আর্জেন্টাইন তারকা ও ব্রাজিল তারকা নেইমারকে ছেড়ে দিয়ে এমবাপেকে নিয়েই আগমাী ২০২৩-২৪ মৌসুমে দল গোছানোর পরিকল্পনা করছেন পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লুইস ক্যাম্পোস।

লিওনেল মেসির পিএসজি ভবিষ্যৎ ঝুলছে

কাতার বিশ্বকাপ চলাকালেই শোনা যাচ্ছিল আর্জেন্টাইন তারকার সঙ্গে মৌখিক চুক্তি সেরে ফেলেছে পিএসজি। তবে এখনো আনুষ্ঠানিক চুক্তি সইয়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। চলতি বছরের জুনে পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি শেষ হবে মেসির।

ধারণা করা হচ্ছে, আগামী মৌসুমে প্যারিসে থাকছেন না মেসি। এরইমধ্যে দু’পক্ষের প্রথম দফা চুক্তি নবায়ন আলোচনা ব্যর্থ হয়েছে। আভাস পাওয়া যাচ্ছে যুক্তরাষ্ট্রের ক্লাবে থিতু হতে পারেন মেসি। অন্যদিকে পুরনো ক্লাব বার্সেলোনা সমর্থকরাও আশা দেখছেন রাজার প্রত্যাবর্তনের।

বিদায়ের ক্ষণ গুনছেন নেইমার

ক্লাব ছাড়তে চাচ্ছে, অন্যদিকে থেকে যেতে চাচ্ছেন তিনি। সাম্প্রতিক সময়ে পিএসজিতে নেইমারের অবস্থাটাও দাঁড়িয়েছে এমনই পর্যায়ে।

রেকর্ড ট্রান্সফার ফিতে প্যারিসে যোগ দেওয়ার পর যত দিন যাচ্ছে ততই গুরুত্ব কমছে নেইমারের। এর আগেও বেশ কয়েকবার সেলেসাও তারকাকে ছেড়ে দেওয়ার কথা শোনা গিয়েছিল। যদিও আগ্রহী ক্লাব না থাকায় সে যাত্রায় থেকে গেছেন নেইমার।

তবে এবার একেতো মাঠে ব্যর্থতা তারওপর সতীর্থদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে অবস্থানটা আরও নড়বড়ে করে ফেলেছেন নেইমার। আর তাই আগামী গ্রীষ্মকালীন দলবদল মৌসুমেই তাকে ছেড়ে দিতে চায় ক্লাব। যদিও এই মুহূর্তে প্যারিস ছাড়ার কোনো ইচ্ছে নেই ব্রাজিল পোস্টার বয়ের।

এফআই/ এসএমডব্লিউ