ওয়ানডে হোক কিংবা টি-টোয়েন্টি, ক্রিকেটের যেকোনও ফরম্যাটের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে এখন পর্যন্ত জিততে পারেনি পাকিস্তান। কিন্তু কেন? সেই কারণই এবার জানালেন ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ। 

আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের মূলপর্ব। ২৪ অক্টোবর মুখোমুখি হচ্ছে দুই চির-প্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। কে জিতবে এই মহারণ? ইতোমধ্যে শুরু হয়েছে বাগযুদ্ধ। এর মধ্যেই এক পাকিস্তানি সাংবাদিক মন্তব্য করেছেন, ‘এবার তারিখ বদলে দেবো।’ আর এই প্রসঙ্গে এক অনুষ্ঠানে ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগের সামনে তোলা হয়। তখনই শেবাগ পাল্টা মন্তব্য করেন এবং এর পাশাপাশি জানান, কেন বিশ্বকাপে ভারতকে কখনও হারাতে পারেনি পাকিস্তান।

তার মতে, বিশ্বকাপে ভারতের কাছে পাকিস্তান বরাবর হেরে যাওয়ার কারণ খেলার আগেই বড় বড় কথা বলা। যা ভারত কখনওই করে না। 

তিনি বলেন, ২০১১ সালের বিশ্বকাপ হোক কিংবা ২০০৩ সালের বিশ্বকাপ, আমাদের উপর চাপ সবসময় কম ছিল। কারণ বিশ্বকাপে আমাদের স্থান পাকিস্তানের তুলনায় প্রত্যেকবারই ভালো ছিল। আমরা তাই কখনওই বড় বড় কোনো মন্তব্য করিনি। কিন্তু পাকিস্তান বরাবরই বড় মন্তব্য করে এসেছে। ভারত তা না করে, নিজেদের প্রস্তুতির দিকেই বেশি নজর দিয়েছে।

শেবাগ বলেন, টি-২০ ক্রিকেটে অবশ্য ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জেতার কিন্তু যথেষ্ট সুযোগ রয়েছে। বর্তমান পরিস্থিতি এবং টি-২০ ক্রিকেটের কথা ধরলে, ৫০ ওভারের তুলনায় এই ফরম্যাটেই পাকিস্তানের জয়ের সবচেয়ে বেশি সুযোগ রয়েছে। কারণ এই ফরম্যাটে একজন খেলোয়াড় গোটা দলকেই হারিয়ে দিতে পারে। কিন্তু পাকিস্তান এখনও সেটা করতে পারেনি। এখন দেখা যাক ২৪ তারিখ কী হয়।

এসকেডি