পাকিস্তানের কাছে হারের পর থেকেই ভারতীয় ক্রিকেট দলের প্লেয়ারদের নিয়ে চলছে তুমুল সমালোচনা। এ সমালোচনার সব থেকে বেশি ভুক্তভোগী দলের পেসার মোহাম্মদ শামি। ওই দিনের ম্যাচে ৩.৫ ওভারে ৪৩ রান দেওয়ায় মোহাম্মদ শামির ধর্ম নিয়েও সোশ্যাল মিডিয়ায় কটাক্ষ করেন কয়েকজন। এতে চরম ক্ষুব্ধ হয়েছেন অধিনায়ক কোহলি।

গত রোববার পাকিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ উইকেটে হেরেছিল ভারত। সেই ম্যাচে ৩.৫ ওভারে ৪৩ রান দিয়েছিলেন মোহাম্মদ শামি।

আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে ভারত। এর আগে শনিবার সাংবাদিক সম্মেলনে কোহলি বলেন, ধর্ম নিয়ে কাউকে আক্রমণ করা আমার কাছে সবচেয়ে জঘন্য কাজ মনে হয়। সবারই ব্যক্তিগত মত থাকতে পারে। আমি ব্যক্তিগতভাবে কোনো দিন কারও সঙ্গে ধর্ম নিয়ে বিভেদ করার কথা ভাবতেও পারিনি। কারণ প্রত্যেক মানুষের কাছেই এটা খুব ব্যক্তিগত ও ধর্ম খুবই পবিত্র বিষয়।

পাকিস্তানের বিরুদ্ধে খারাপ বোলিং করার পর থেকেই শামির বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ার একাংশ নেতিবাচক মন্তব্য করতে শুরু করে। তাকে ‘গাদ্দার’ বলে কটাক্ষ করার পাশাপাশি একশ্রেণির নেটিজেনরা তার ধর্ম নিয়েও অপমানজনক মন্তব্য করে। সেই বিষয়ে ভারত অধিনায়ককে প্রশ্ন করা হলে তিনি বলেন, একগুচ্ছ মেরুদণ্ডহীন লোক এমন বাজে মন্তব্য করে।

এসকেডি