‘১০ পয়েন্ট অনেক গুরুত্বপূর্ণ। সিরিজ জিতলেও পরের ম্যাচ আমাদের কাছে সমানভাবে গুরুত্বপূর্ণ। ভবিষ্যতে কী হবে আমরা কেউই জানি না। তাই সর্বোচ্চ পয়েন্টই পেতে চাইব।’- আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ জয়ের পর বলেছিলেন বাংলাদেশের ওয়েনডে দলের অধিনায়ক তামিম ইকবাল।

৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ৪ উইকেটে জয়ের পর দ্বিতীয় ম্যাচটিতে ৮৮ রানের বড় ব্যবধানে জেতে বাংলাদেশ দল। সঙ্গে ১ ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করে টাইগাররা। তবে এতেই তৃপ্ত নয় স্বাগতিক শিবির। প্রতিটি ম্যাচ বিশ্বকাপ সুপার লিগের অংশ হওয়ায় ঝুঁকি নিতে নারাজ বাংলাদেশ। 

আগের ২ ম্যাচ জিতে ২০ পয়েন্ট পাওয়া দলটির চোখ এবার সিরিজের শেষ ম্যাচে। এ ম্যাচটি জিতে আফগানদের হোয়াইটওয়াশের সঙ্গে পূর্ণ ৩০ পয়েন্ট পেতে মরিয়া স্বাগতিকরা।

আগামীকাল সোমবার তৃতীয় ম্যাচের আগে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ যেমন বলেন, ‘সিরিজ জেতার চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ১০ পয়েন্ট। বিশ্বকাপে কিন্তু শীর্ষ ৮টা দলই কোয়ালিফাই হবে। সিরিজ জিতেছি খুব ভালো কথা। আমাদের পরবর্তী টার্গেট একটা ম্যাচ জিতে ১০ পয়েন্ট নেওয়া, সেটা পারলে অনেক ভালো হবে। সামনে হয়তো অনেক ভালো ভালো সুযোগ আসবে। হয়তো অনেক বড় চ্যালেঞ্জ আসবে। কিন্তু আমি মনে করি এই ১০ পয়েন্ট যদি নিতে পারি তখন আমাদের জন্য সহজ হয়ে যাবে সামনের চ্যালেঞ্জগুলো।’

১২ ম্যাচে ৮ জয়ে ৮০ পয়েন্ট নিয়ে আফগানদের বিপক্ষে বিশ্বকাপ সুপার লিগের মিশন শুরু করে বাংলাদেশ দল। যেখানে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা। একই সঙ্গে ইংল্যান্ডকে টপকে ওয়ার্ল্ডকাপ সুপার লিগের শীর্ষে উঠে গেছে। প্রতিযোগিতায় প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট গেল তামিমের দলের ঝুলিতে।

সুপার লিগের পয়েন্টের মারপ্যাঁচেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা বিচার করা হবে। এজন্য সিরিজ জয় নিশ্চিত হলেও বাকি ১০ পয়েন্টও ছাড়তে নারাজ বাংলাদেশ দল। চলমান সিরিজের পর বাংলাদেশ যাবে দক্ষিণ আফ্রিকায়।

এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে খেলবে তিন ম্যাচের সিরিজ। স্থগিত করা সিরিজ খেলতে আগামী বছর শুরুর দিকে ইংল্যান্ড আসবে বাংলাদেশে। সামনের তিন সিরিজের অন্তত দুটোই বাংলাদেশের জন্য চ্যালেঞ্জিং। এজন্য ১০ পয়েন্ট পাওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চায় না বাংলাদেশ।

এদিকে সিরিজ হারা আফগানরা চাইবে এই ম্যাচটি জিতে ধবলধোলাইয়ের লজ্জা এড়াতে। সঙ্গে এ শেষ ম্যাচটি জিতলে তাদের নামের পাশেও যোগ হবে ১০ পয়েন্ট।

সিরিজের বাকি দুই ম্যাচের মতো শেষ ম্যাচটিও মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দুই দলের মাঠের লড়াই শুরু হবে দুপুর ১১টায়। সরাসরি দেখাবে গাজী টিভি এবং টি স্পোর্টস।

টিআইএস/এনইউ