গত ৪ মার্চ শেন ওয়ার্ন ক্রিকেট বিশ্বকে হতবাক করে দিয়ে পাড়ি জমিয়েছিলেন না ফেরার দেশে। তাতে হতবাক হয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারও। স্পিন কিংবদন্তির সঙ্গে যে বেশ সখ্যতা ছিল তার! সেই ওয়ার্নার জানালেন, স্পিন কিংবদন্তি শেষকৃত্যে তিনি থাকবেন সেটা শতভাগ নিশ্চিত। তবে তখন মাঠে গড়াবে আইপিএল, সেটা বাদ দিয়েই অস্ট্রেলিয়ায় থাকবেন তিনি। 

ওয়ার্নার বর্তমানে আছেন পাকিস্তানে। এই সফরে এসেই তিনি জানতে পারেন ওয়ার্ন আর নেই। সে বিষয়টা এখনো হজম হয়নি তার। তিনি সম্প্রতি জানিয়েছেন বিষয়টি। সঙ্গে এটাও জানিয়েছেন, তিন ম্যাচের টেস্ট সিরিজের শেষটা খেলেই তিনি চলে যাবেন অস্ট্রেলিয়ায়। আগামী ৩০ মার্চ অনুষ্ঠেয় শেষকৃত্যে তিনি হাজির থাকবেন বলে জানিয়েছেন।  

করাচিতে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরুর আগে তিনি বলেন, ‘বিষয়টা এখনো হজম হয়নি আমার। আমরা প্রথম যখন জেনেছি বিষয়টা, তখন মনে হয়েছে এটা একটা কৌতুক।’

তিনি আরও যোগ করেন, ‘আমি সেখানে থাকবো, একশ’ ভাগ নিশ্চিত। এটা সবার জন্যই বেশ আবেগি একটা মুহূর্ত হতে যাচ্ছে। সেখানে অনেক মানুষ থাকবেন যারা তাদের সম্মান জানাবেন তাকে। পুরো বিশ্ব থেকে পাঠানো বার্তাগুলোর দিকে তাকান, তিনি একাধিক দেশের লাখো মানুষকে ছুঁয়ে গিয়েছিলেন।’

ওয়ার্নার জানান, ছোট বেলায় ওয়ার্নের মতো হতে চেয়েছিলেন তিনি। বললেন, ‘ছোট বেলায় তার পোস্টার আমার দেয়ালে ঝোলানো ছিল। আমি শেনের মতো হতে চেয়েছিলাম।’

এমন একজনের মৃত্যুতে ওয়ার্নার শোকাহত থাকবেন, তার শেষকৃত্যে থাকবেন সেটা হওয়ারই ছিল। ওয়ার্নার এজন্যে আইপিএলকেও বিসর্জন দিচ্ছেন। চলতি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলার কথা তার। তবে ওয়ার্নের শেষকৃত্যে হাজির থাকতে শুরু থেকে থাকবেন না তিনি।

আগামী ২৬ মার্চ শুরু হচ্ছে আইপিএলের এবারের প্রতিযোগিতা। আর ওয়ার্নের শেষকৃত্য হবে ৩০ মার্চ। ওয়ার্নার সেখানে উপস্থিত থাকবেন। তবে এরপর থেকে ৫ এপ্রিল পর্যন্তও তিনি থাকবেন অস্ট্রেলিয়ায়, কারণ ক্রিকেট অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী দেশের খেলা চলার সময় কোনো অস্ট্রেলিয়ান ক্রিকেটার অন্য কোনো লিগে খেলতে পারবেন না। তবে সে সময় ভারতে এসে কোয়ারেন্টাইন করার সুযোগটা অবশ্য ছিল তার সামনে। ভারতীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে, সে সুযোগটা ওয়ার্নার নেবেন না। মুম্বাইয়ে পা রাখবেন আগামী ৬ এপ্রিল।

বিসিসিআইয়ের কোভিড নীতিমালা মেনে পাঁচ দিনের কোয়ারেন্টাইন করবেন তিনি, যেহেতু কয়েকদিন আগেই অনুষ্ঠিত একটা জনসমাগম থেকে ফিরবেন তিনি। এরপর দু’বার করোনা নেগেটিভ হলে অবশেষে জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে পারবেন ওয়ার্নার। যে কারণে অন্তত চারটি ম্যাচে খেলতে পারবেন না তিনি।

এনইউ/এটি