বাবর আজম শেষ এক বছর ধরেই আছেন দারুণ ছন্দে। তবে টেস্ট আঙিনায় দুই বছরেরও বেশি সময় ধরে চলছিল তার সেঞ্চুরিখরা। তাতে সব ফরম্যাটে সেরা নন, এমন একটা কানাঘুষা চলতোই তাকে নিয়ে। তবে করাচি টেস্টে সে সেঞ্চুরি খরাটা ঘুচিয়েছেন পাক অধিনায়ক। তাতে সমালোচনার জবাবও দিয়েছেন তিনি। 

অস্ট্রেলিয়ার ঐতিহাসিক পাকিস্তান সফরের শুরুটা হয়েছিল ম্যাড়মেড়ে রাওয়ালপিন্ডি টেস্ট দিয়ে। রোমাঞ্চের ছিটেফোঁটাও দেখা যায়নি, সেই টেস্টের পর এ নিয়ে আলোচনা-সমালোচনাও কম হয়নি। তবে করাচি টেস্ট তা উড়িয়ে দিয়েছে দারুণভাবেই। শেষ দিনে দেখা মিলেছে দারুণ রোমাঞ্চের।

করাচিতে পাকিস্তানের সামনে অস্ট্রেলিয়া ঝুলিয়ে দিয়েছিল রেকর্ড রানের লক্ষ্য। সেই লক্ষ্য টপকে পাকিস্তান শেষমেশ জিততে পারেনি। তবে শুরুতে দুই উইকেট হারিয়ে বসেও দুই দিন ব্যাট করেছে দারুণভাবে। তাতেই বাবরদের মিলেছে জয়ের সমান এক ড্রয়ের দেখা।

এই বীরত্বের কৃতিত্বের সিংহভাগ পাবেন বাবর আজম। সঙ্গে আব্দুল্লাহ শফিক এবং মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত ব্যাটিংয়ে টেস্টটা ড্র করেছে পাকিস্তান। বাবর খেলেছেন ৪২৫ বলে ১৯৬ রানের দারুণ এক ইনিংস। সেটাই পরে পাকিস্তানকে নিয়ে গেছে টেস্ট ড্রয়ের দুয়ারে।

ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দুয়ারে ছিলেন তিনি। তবে শেষমেশ তা আর পাননি। তবে একগাদা রেকর্ড ঠিকই করে ফেলেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ড্র-টা তো আছেই।

এবার বাবরের অর্জনের খাতায় যোগ হলো মাইকেল ভনের ভূয়সী প্রশংসাও। সাবেক ইংলিশ অধিনায়ক বললেন, সব ফরম্যাট মিলিয়ে বাবরের চেয়ে ভালো ব্যাটার এখন আর কেউ নেই। এখানে বাবর অনন্য।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের পর ভন টুইট করে জানান তার অভিমত। সাবেক ইংলিশ অধিনায়ক লিখেছেন, ‘আমি মনে করি বাবর আজমই বর্তমান বিশ্বের সেরা অলরাউন্ড ব্যাটার, এ নিয়ে কোনো প্রশ্নই উঠতে পারে না। বাবর সব ফরম্যাটেই দারুণ খেলে চলেছে।’

এনইউ