আইসিসির র‍্যাঙ্কিং প্রকাশের সময় ভুলের সংখ্যা যেন বাড়ছেই। কাকতালীয়ভাবে সেটা বাংলাদেশের খেলোয়াড়, নাম বা পতাকার সঙ্গেই যেন হচ্ছে বেশি। এর আগে র‍্যাঙ্কিংয়ের খবরে লিটন দাস, মেহেদি হাসান মিরাজের জাতীয়তাই দিয়েছিল বদলে। এরপর নিউজিল্যান্ডের নামের পাশে বাংলাদেশের পতাকা বসিয়ে দিয়েছিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা। এবারের র‍্যাঙ্কিংয়েও এমন ভুলের দেখা মিলেছে। এবার আফগান স্পিনার মুজিব উর রহমানকে বানিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশি!

আজ বুধবার র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। সেই তালিকা প্রকাশের সময় বিশাল এক ভুল করে বসেছে সংস্থাটি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আইসিসির সেই পোস্টে দেখা গেল, মুজিব উর রহমানের নামের পাশে জ্বলজ্বল করছে বাংলাদেশের পতাকা।

এ তো গেল কেবল ফেসবুকের ইনফোগ্রাফিক্স, চলতি মার্চের শুরুতে র‍্যাঙ্কিং হালনাগাদের বিবৃতিতেই এমন এক গুরুতর ভুল করে বসেছিল আইসিসি। লিটন দাসকে বানিয়ে দেওয়া হয়েছিল শ্রীলঙ্কান ব্যাটার। আর মেহেদি হাসান মিরাজকে বানিয়ে দেওয়া হয়েছিল রশিদ খানের সতীর্থ। এবার আফগান মুজিবকে বাংলাদেশি বানিয়ে তারই শোদবোধ আইসিসি করল কি-না কে জানে! 

আইসিসির ভুল অবশ্য সেবারই প্রথম নয়। এর আগে গত ১৬ জানুয়ারি অ্যাশেজ সিরিজ শেষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের হালনাগাদেও এমন এক ভুল করে বসেছিল আইসিসি। সেই তালিকায় নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের নামের পাশে পতাকায় ভজকট পাকিয়ে বসে। নিউজিল্যান্ডের নামের পাশে বাংলাদেশের পতাকা, বাংলাদেশের নামের পাশে ওয়েস্ট ইন্ডিজের পতাকা এবং ওয়েস্ট ইন্ডিজকে দিয়ে দেওয়া হয় নিউজিল্যান্ডের পতাকা।

এনইউ/এটি