মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে প্রায় আধাঘণ্টার বৈঠকের পর মুমিনুল হক জানালেন, টেস্ট ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়তে চান তিনি। নিজের ব্যাটিংয়ের প্রতি আরো মনোযোগ দিতে এই সিদ্ধান্ত তার। মুমিনুল তো জানালেন তার কথা, বোর্ডের ভাবনা কী, তাকেই বহাল রাখবে নাকি নতুন কাউকে বসাবে এই দায়িত্বে?

সংবাদমাধ্যমে ঘুরেফিরে আসছে সাকিব আল হাসানের নাম। সঙ্গে উচ্চারিত হচ্ছে লিটন দাসের নামটাও। তবে লিটনকে এখনই এই দায়িত্বে বিবেচনা করছেন না জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। আজ বুধবার মিরপুরে সংবাদমাধ্যমকে এর ব্যাখ্যা দিয়েছেন সাবেক এই অধিনায়ক।

সুজন বলছিলেন, ‘এখনই বলাটা তাড়াতাড়ি হয়ে যায়, লিটন খুবই অন্তর্মূখী একজন ক্রিকেটার সত্যি কথা বলতে গেলে। আমি সব সময় এক্সট্রোভার্ট পছন্দ করি। আমি বলব, লিটন বেশ পরিষ্কার মাথার একজন। ওর ক্রিকেট জ্ঞান খুবই ভালো। যেটা বললাম যে, এটাতো আসলে এমন কাউকে দিতে হবে যে সামনে থেকে নেতৃত্ব দিবে।’ 

সঙ্গে যোগ করেন সুজন, ‘ব্যাট হাতে রান করাতো অবশ্যই (দরকার), মাঠের পারফরম্যান্স তো অবশ্যই লাগবে। সাথে ড্রেসিংরুমের পরিবেশটা সামলানোও গুরুত্বপূর্ণ। দলের সংস্কৃতি উন্নতি করাটাও জরুরী। এ ক্ষেত্রে অধিনায়কের ভূমিকাটা অনেক বেশি থাকে।’

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে মুমিনুলের এমন চাওয়া ভাবনায় ফেলেছে বোর্ডের। শেষপর্যন্ত তাকেই ধরে রাখবে নাকি সাকিব, লিটনদের মধ্যে কাউকে দেওয়া হবে দায়িত্ব সেটি নির্ধারণ হবে আগামী ২ জুনের বোর্ড সভায়।

টিআইএস/এটি/এনইউ