প্রতিটি বিদেশ সফরে সবচেয়ে চ্যালেঞ্জিং কাজটা হয় সেখানকার আবহাওয়া আর কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া। ওয়েস্ট ইন্ডিজে সেই চ্যালেঞ্জ বেশি থাকে সফরকারী দলের। ভিন্ন কন্ডিশন তো বটেই, সময়ের পার্থক্যের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টাও থাকে সেখানে। তবে সবকিছু মানিয়ে নেওয়ার কাজটা ঠিকঠাকই চলছে বলে দাবি করেছেন, বাংলাদেশ টেস্ট দলের টপ অর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

অ্যান্টিগা থেকে পাঠানো এক ভিডিও বার্তায় শান্ত বলেন, ‘একটা ইতিবাচক দিক ছিল যে আমরা আগে আসছি কয়েকজন। তো আগে আসার কারণে যে জিনিসটা হল, যেহেতু অনেক দূর বাংলাদেশ থেকে, তো জেট ল্যাগের যে ব্যাপারটা ছিল সেটা কাটিয়ে উঠতে পেরেছি আমরা। আগে আসার কারণে আমরা জিম করেছি, একটু মজাদার গেমস খেলছি। সব মিলিয়ে এখানে মানিয়ে নেওয়ার যে ব্যাপারটা ওটা ভালো হয়েছে।’

চলছে ব্যাটসম্যানদের প্রস্তুতি/বিসিবি

৪ বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে গেছে বাংলাদেশ দল। ২টি টেস্টের সঙ্গে ৩টি করে টি-টোয়েন্টি আর ওয়ানডে খেলবে। আগামী ১৬ জুন অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। তার আগে আজ শুক্রবার তিন দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ দল, প্রতিপক্ষ ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশ।

এই অনুশীলন ম্যাচ দিয়েই টেস্ট সিরিজের প্রস্তুতি সারবেন মুমিনুল হকরা। টিকিট জটিলতায় টেস্ট দলের ৩-৪ জন ক্রিকেটার অ্যান্টিগায় দেরিতে পৌঁছালেও বাকিরা বেশ আগেভাগেই গিয়েছেন। তবে ব্যাট-বলের অনুশীলন যুতসইভাবে হয়নি। বৃহস্পতিবার প্রথমবারের মতো স্কিল অনুশীলন করেন ক্রিকেটাররা। নিজেদের ঝালিয়ে নেন তামিম ইকবাল, মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, এবাদত হোসেন, খালেদ আহমেদরা।

অনুশীলনে বাংলাদেশ দল/বিসিবি

শান্ত বলছিলেন, ‘আলহামদুলিল্লাহ শুক্রবার প্রথম অনুশীলন সেশন ছিল আমাদের। খুব ভালো অনুশীলন হয়েছে, ফিল্ডিং, ব্যাটিং সেশনও করেছি। আলহামদুলিল্লাহ এখনো পর্যন্ত খুব ভালো অবস্থানে আছি। সামনে আমাদের একটা প্রস্তুতি ম্যাচও আছে। আশা করছি খুব ভালোভাবে মানিয়ে নিতে পারব।’

টিআইএস/এনইউ