ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজের পর ছুটিতে ছিলেন জাতীয় দলের ক্রিকেটাররা। এবার ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ। যার শুরুটা হবে ক্রিকেটের বনেদী সংস্করণ টেস্ট দিয়ে।

১৬ জুন সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগে টাইগারদের অনুশীলন বলতে ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিরুদ্ধে তিনদিনের একমাত্র প্রস্তুতি ম্যাচ।

শুক্রবার শুরু হয়েছে এই প্রস্তুতি ম্যাচ। আজ শনিবার (স্থানীয় সময়) দ্বিতীয় দিনের খেলা শেষ হয়েছে। যেখানে তামিম ইকবাল আর নাজমুল হোসেন শান্ত ছাড়া ব্যাটিং প্রস্তুতিটা জুতসই হয়নি। বোলিংয়ে ধারহীন সফরকারী বোলাররা। পেসার এবাদত হোসেনকে একপাশে রাখলে নির্বিষ প্রস্তুতি বাকিদের। 

দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ দলের ৭ জন বোলার হাত ঘুরিয়েছেন সাকুল্য ৬৬ ওভার। যেখানে উইকেট নিয়েছেন মোটে ৪টি। যার ৩টি এসেছে এবাদতের কল্যাণে। তবে টেস্ট দলে থাকলেও একটি বলও করেননি মুস্তাফিজুর রহমান। অভিষেকের অপেক্ষায় থাকা তরুণ পেসার রেজাউর রহমান রাজা ১ উইকেট পেলেও লাল বলের প্রস্তুতিটা সেরে নিলেন। তাতে অ্যান্টিগা টেস্টে তৃতীয় পেসার হিসেবে তার পাল্লাটাই ভারি হয়ে থাকল!

টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ৩১০ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ দল। তামিম অপরাজিত থাকেন ১৬২ রানে। ২৮৭ বলে ২১টি চার ও ১টি ছয়ের মার ছিল তার ব্যাটে। নাজমুল হোসেন শান্ত করেন ৫৪ রান। নুরুল হাসান সোহান থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি, আউট হয়েছেন ৩৫ রান করে। বাকিরা ব্যর্থতার মিছিলে যোগ দিয়ে আক্ষেপ বাড়িয়েছেন শুধু।

ব্যাটিং বিভাগ পরখ করার পর বোলারদের ঝালিয়ে নেওয়ার পালা। ক্রিকেট উইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের তরুণ দুই ওপেনারের সামনেই যেন ছন্নছাড়া সফরকারী বোলাররা। প্রথম উইকেটের দেখা পেতে অপেক্ষা করতে হয় ৩৫ ওভার পর্যন্ত। অর্ধশতকের হাঁকিয়ে ৫৯ রানে ব্যাট করা ত্যাগনারায়ন চন্দরপলকে বোল্ড করে স্বস্তি ফেরান রাজা। ভাঙে উদ্বোধনি জুটিতে ১০৯ রানের জোট। 

দ্বিতীয় উইকেটের দেখা পেতে আরো ১১ ওভারের অপেক্ষা। এবার জোড়া আঘাত এবাদতের। ৪৭তম ওভারের দ্বিতীয় বলে ফেরান টেভিন ইমলাচকে। লেগবিফোরের ফাঁদে পড়ে ২৭ রানে সজঘরের পথ ধরেন এই ব্যাটসম্যান। পরেই বলেই এবাদতের শিকার অলিক আথানাজে। একই পরিণত হয় তার, ফেরেন রানের খাতা খোলার আগেই। রস্টন চেসকেও সুবিধা করতে দেননি এবাদত। অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে ৬ রানের সময় লিটন দাসের হাতে ক্যাচ বানিয়ে ফেরান।

তবে অপর প্রান্তে জেরেমি সোলোজানো টলাতে পারেননি বাংলাদেশি বোলাররা। খালেদ আহমেদ, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেনদের শাসন করে অর্ধশতক তুলে নিয়ে ৮৩ রানে অপরাজিত আছেন তিনি। ১৭৪ বলে মেরেছেন ১০টি চারের মার। সঙ্গে অধিনায়ক ইয়ানিক ক্যারিয়াহ অপরাজিত আছেন ২১ রানে। তারা দুইজন রোববার তৃতীয় দিনের খেলা শুরু করবেন।

দ্বিতীয় দিন শেষে ৬৬ ওবার ব্যাট করে ৪ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২০১ রান তুলেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে বাংলাদেশ থেকে তারা এখনো পিছিয়ে আছে ১০৯ রানে।

প্রস্তুতি ম্যাচে খালেদ, মিরাজ, তাইজুলদের ধারহীন বোলিং যেমন চিন্তা বাড়াচ্ছে দলের, তেমনি মাহমুদুল হাসান জয়, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেনদের ব্যাটও দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

টিআইএস/এসকেডি