কাগিসো রাবাদা।

বর্তমানে বেশির ভাগ ক্রিকেটারই ছুঁটছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দিকে। অর্থের ছড়াছড়ি থাকা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টগুলোর জন্য অনেকে বাদ দিচ্ছেন জাতীয় দলে খেলা, কেউ ছুটি নিচ্ছেন নির্দিষ্ট সিরিজের জন্য। 

তবে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার কাগিসো রাবাদার কাছে আগে দেশ, পরে আইপিএল। সূচি চূড়ান্ত না হলেও এপ্রিলের শুরুতেই মাঠে গড়ানোর কথা রয়েছে এবারের আইপিএল। তেমনটি হলে টুর্নামেন্টের প্রথম সপ্তাহে রাবাদাকে পাবে না তার দল দিল্লি ক্যাপিটালস। 

এমন সিদ্ধান্ত রাবাদা নিজেই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার এক সংবাদ মাধ্যমে। এপ্রিলে পাকিস্তান সফরে সীমিত ওভারের ক্রিকেটে মাঠে নামবে দক্ষিণ আফ্রিকা। সেক্ষেত্রে রাবাদার কাছে জাতীয় দলে খেলাই আগে প্রাধান্য পাবে। 

তিনি বলেন, ‘আমার কাছে দেশ সবার আগে। আইপিএলের শুরুর সময়ে যদি পাকিস্তানের বিপক্ষে আমাদের সিরিজ থাকে, তাহলে আমি হয়তো আইপিএলের এক সপ্তাহ মিস করবো। ভারতে দিল্লি আমার ঘর, কিন্তু জাতীয় দলের খেলা আমার কাছে আগে।’

আগামী ২ থেকে ১৬ এপ্রিল পাকিস্তানের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা চার টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে খেলবে। এই সময়ের মধ্যেই শুরু হওয়া কথা আইপিএল। এমন হলে আসরের শুরুর দিকে থাকবেন না রাবাদা। আইপিএলের গত আসরে দিল্লিকে ফাইনালে তোলার পথে রাবাদা ১৭ ম্যাচে নিয়েছিলেন ৩০ উইকেট। যার মধ্যে দুই ম্যাচে ছিল ৪টি করে উইকেট।

এমএইচ/এটি