আন্তর্জাতিক ক্রিকেটের পাট চুকিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। এখন শুধু আইপিএলের মৌসুমে ক্রিকেট নিয়ে ব্যস্ততা বাড়ে। বছরের বাকি সময়টা অবসরেই কাটে তার। ফাঁকা সময়টাকে কাজে লাগাতে বছর দুয়েক ধরে মুরগি পালন করছেন ভারতের বিশ্বকাপজয়ী এই সাবেক অধিনায়ক। ভারতের মধ্যপ্রদেশের এক বিশেষ জাতের মুরগি পালন করে এখন কোটি টাকা আয় করছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমে খবরে জানা গেছে, মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলায় পাওয়া যায় বিশেষ এক জাতের মুরগি, যার নাম কড়কনাথ। এই মুরগির প্রতি কেজির দাম হাজার টাকারও বেশি। জৈব পদ্ধতিতে নিজের পোলট্রিতে এই মুরগি পালন করেন ধোনি।

কড়কনাথ মুরগির একটি ছানার দাম প্রায় ২০০ থেকে ৩০০ রুপি। এই মুরগির যে শুধু মাংস সুস্বাদু তাই নয়, এর রয়েছে ঔষধি গুণও। কড়কনাথ মুরগিতে কোলস্টেরলের পরিমাণ খুব কম হওয়ায় এটি স্বাস্থ্য সচেতনদের খাদ্য তালিকায় সহজেই জায়গা করে নিতে পারে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরই ২০২০ সালের নভেম্বরে ২ হাজার কড়কনাথ মুরগি কিনে নিজ শহর রাঁচিতে পোলট্রি ফার্ম স্থাপন করেন ধোনি।

আরও পড়ুন >> মাত্র ৪০ টাকার ওষুধে হাঁটুর অসহনীয় ব্যথা সারাতে গেলেন ধোনি

২০২০ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ৪০ বছর বয়সী ধোনি। ভারতের হয়ে ৩৫০টি ওয়ানডে, ৯৮টি টি-টোয়েন্টি এবং ৯০টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। সব ফরম্যাট মিলিয়ে ১০৮টি হাফ সেঞ্চুরি এবং ১৬টি সেঞ্চুরি করেছেন। ধোনির নেতৃত্বে ভারত জিতেছে ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি।

এইচএমএ