ক্রিকেটকে যারা ভালোবাসে, ক্রিকেট যারা খেলে তাদের সবার স্বপ্ন একটাই-জাতীয় দলের হয়ে খেলা। কোন একদিন সেই স্বপ্ন সত্যি হবে তার জন্য কঠোর পরিশ্রম করতে থাকেন। তেমনি পরিশ্রম আর মেধায় বাংলাদেশ অনূর্ধ্ব ১৭ দলের হয়ে ক্রিকেট খেলার ডাক পেলেন সুনামগঞ্জের ১৫ বছর বয়সী কিশোর ওপেনিং ব্যাটার মুবিন আহমেদ দিশান। 

২৪ জুলাই ভারত সফরের জন্য ঘোষিত বাংলাদেশ অনূর্ধ্ব ১৭ দলের ১৬ জনের স্কোয়াডে আছে দিশানের নাম। সব ঠিক থাকলে আজ সোমবার ভারতের উদ্দ্যেশ্যে বাংলাদেশ দলের সঙ্গী হবেন তিনি।

ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী। তার ভাষ্য, ‘বোর্ড থেকে আমাকে ফোন করে জানানো হয়েছে আমাদের ছেলে দিশান দেশের হয়ে খেলতে ভারত যাচ্ছে। এটি আমাদের জন্য খুশির সংবাদ। আমরা চাই দিশান যেন দেশের মূল দলেও খেলার সুযোগ পায়। তার জন্য জেলা ক্রীড়া সংস্থার সব ধরনের সহযোগিতা অব্যাহত আছে এবং থাকবে।’ 

পৌর শহরের হাছননগরের বাসিন্দা আহমেদ হোসেন গোলাম ও সাহেরা বেগমের ৩ ছেলের সবার ছোট দিশান। সুনামগঞ্জের সরকারি জুবিলি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র তিনি। ক্রিকেটের পাশাপাশি এবারের এসএসসি পরীক্ষার প্রস্তুতিও নিচ্ছেন। 

ঢাকা পোস্টের সাথে ফোনে কথা হয় দিশানের। দিশান জানান, তার পারিবারিক ব্যাকগ্রাউন্ড হচ্ছে ক্রিকেটের। তার বাবা, ভাই সহ অনেকেই ক্রিকেটের সাথে জড়িত। যার কারণে ছোট বেলা থেকেই ক্রিকেটের প্রতি আলাদা ভালোবাসা ও টান তার। সেই টান থেকেই প্রথমে সুনামগঞ্জ ক্রিকেট স্কুলে ও পরে একই সাথে সুরমা ক্রিকেট একাডেমিতে প্রশিক্ষণ নেন। সেই সাথে স্কুল লিগে জেলা চ্যাম্পিয়ন ও বিভাগীয় রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে। এরপর সুযোগ পান জেলা দলে খেলার। জেলা দল থেকে তিনি এখন জাতীয় দলের খেলোয়াড়। 

দিশান আরও জানান, মফস্বল এলাকা থেকে জাতীয় দলে খেলা খুবই কঠিন একটা কাজ। তার জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। পরিশ্রম এবং প্র‍্যাকটিসের কারনেই তিনি জাতীয় দলে খেলার সুযোগ পেয়েছেন। তার লক্ষ্য বাংলাদেশ জাতীয় দলে খেলা। 

দিশানের জাতীয় দলে খেলার সুযোগ পাওয়ার খবরে আনন্দে ভাসছে সুনামগঞ্জের ক্রীড়াপ্রেমীরা। সুনামগঞ্জ জেলা ক্রীড়া সংস্থা সহ বিভিন্ন সংগঠন ও মানুষ অভিনন্দন জানাচ্ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বইছে আনন্দের বন্যা।

সুনামগঞ্জের স্থানীয় ক্রিকেট কোচ দাবীর উদ্দিন ফেসবুকে পোস্ট দিয়ে লিখেছেন, ‘দীর্ঘদিনের আসা পূরণ হলো সুনামগঞ্জ ক্রিকেটের। সুনামগঞ্জ অ-১৬ দলের খেলোয়াড় মুবিন আহমদ দিশান বাংলাদেশ অ-১৭ দলে চান্স পেয়েছে। সে আগামীকাল ভারতের উদ্দেশ্যে রওয়ানা হবে। সবাই তার জন্য দোয়া করবেন।’

সুনামগঞ্জ ক্রিকেট স্কুলের পরিচালক এডভোকেট আহমেদ মুজতবা রাজি বলেন, ‘দিশান আজ করে দেখিয়েছে মফস্বল থেকেও সম্ভব। নিয়মানুবর্তিতা আর নিয়ন্ত্রিত জীবনযাপন তাকে লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করেছে। দিশানের দেখানো পথে সুনামগঞ্জ থেকে আরো ক্রিকেটার বেরিয়ে আসবে নিশ্চয়ই।’

সোহানুর রহমান সোহান/এটি/এনইউ