ওয়ানডে সিরিজে দুইবার জয়ের খুব কাছে এসেও হতাশ হতে হয়েছিল উইন্ডিজকে। অবশেষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে পরম আরাধ্য জয় ধরা দিয়েছে তাদের কাছে। পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতকে ৫ উইকেট হারিয়ে সিরিজে ১-১ সমতা এনেছে স্বাগতিকরা।

ভারতের চলমান উইন্ডিজ সফরে প্রথম দুই ওয়ানডেতে তীরে এসে তরী ডুবেছিল ওয়েস্ট ইন্ডিজের। ফলাফল একটু এদিক-সেদিক হলেই যেখানে সিরিজ জয়ের সম্ভাবনা ছিল, সেখানে ধবলধোলাইয়ের শিকার হয়েছিল তারা। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে অবশ্য ভারতের সামনে কুল-কিনারা করতে পারেন স্বাগতিক উইন্ডিজ।

আরও পড়ুন >> কোহলি সুযোগ পাবেন না এশিয়া কাপের দলেও!

তবে সেন্ট কিটস এন্ড নেভিসে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতীয়দের সফরের প্রথম হারের স্বাদ দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। মাঠে ক্রিকেটারদের লাগেজ পৌছাতে দেরই হওয়ায় নির্ধারিত সময়ে তিন ঘণ্টা পর শুরু হয় ম্যাচ। বিলম্বিত টস জিতে সফরকারীদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান স্বাগতিক অধিনায়ক নিকোলাস পুরান।

প্রথম টি-টোয়েন্টিতে আগে ব্যাটিং করে ১৯০ রান তোলা ভারত এদিন শুরু থেকেই ছিল নড়বড়ে। ভারতীয় ইনিংসের প্রথম বলেই ওবেড ম্যাককয়ের শিকার হয়ে ফিরে যান অধিনায়ক রোহিত শর্মা। সেই যে শুরু, এরপর একে একে ভারতের আরও পাঁচ ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখিয়েছেন তিনি। বলা যায়, একাই ভারতের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিয়েছেন এই পেসার। ৪ ওভার বোলিং করে মাত্র ১৭ রান খরচায় তুলে নিয়েছেন ৬ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই এখন সেরা বোলিং পরিসংখ্যান, আগের রেকর্ডটি ছিল কিমো পলের, ২০১৮ সালে মিরপুরে বাংলাদেশের বিপক্ষে ১৫ রানে  ৫ উইকেট শিকার করেছিলেন তিনি।

আরও পড়ুন >> পরকীয়া নিয়ে খোঁচা, গ্যালারিতে গিয়ে দর্শক পেটালেন ভারতীয় ক্রিকেটার

রোহিতের পর ম্যাককয়ের শিকার বনেছেন সূর্যকুমার যাদব (১১), রবীন্দ্র জাদেজা (২৭), দীনেশ কার্তিক (৭), রবিচন্দ্রন অশ্বিন (১০) এবং ভুবনেশ্বর কুমার (১)। ভারতের পক্ষে সর্বোচ্চ ৩১ রানের ইনিংস খেলেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। ১৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ভারত স্কোরবোর্ডে মাত্র ১৩৮ রান তুলতে সক্ষম হয়।

১৩৯ রান তাড়া করতে নেমে অবশ্য শেষ ওভার পর্যন্ত ব্যাট করতে হয়েছে উইন্ডিজকে। ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে রয়েসয়ে ব্যাট চালান স্বাগতিক ব্যাটসম্যানরা। ৫২ বলে ৬৮ রান করে স্বাগতিকদের জয়ের পথে অনেকটা এগিয়ে দেন ওপেনার ব্রেন্ডন কিং। আর শেষদিকে ১৯ বলে ১ চার এবং ২ ছয় সহযোগে ৩১ রানের অপরাজিত ইনিংস খেলেন ডেভন থমাস। তাতে ৪ এবং ৫ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিক উইন্ডিজ।

এইচএমএ