ভারত-পাকিস্তানের বৈরিতার গল্প সবার জানা। ক্রিকেট মাঠেও তাদের এই মনোমালিন্যের আঁচ পাওয়া যায়। তবে মাঠের বাইরে দুই দলের খেলোয়াড়দের যেন ‘গলাগলি’ বন্ধুত্ব। এশিয়া কাপ খেলতে এখন দুই দলই অবস্থান করছে সংযুক্ত আরব আমিরাতে, সেখানে যতবারই ভারত এবং পাকিস্তানের ক্রিকেটারদের দেখা হচ্ছে, ততবারই তাদের বন্ধুত্বের প্রমাণ পাওয়া যাচ্ছে, সমানে চলছে রসিকতা।

চোটের জন্য পাকিস্তানের এশিয়া কাপ দলে নেই দেশটির সময়ের সেরা পেসার শাহীন শাহ আফ্রিদি। তবে তার চোট থেকে পুনর্বাসনের প্রক্রিয়া চলছে আরব আমিরাতে। তাই দলে ‘আনুষ্ঠানিকভাবে’ না থেকেও দলের সঙ্গেই সময় কাটছে তার। আর সেই সুযোগেই পাকিস্তানের অন্য ক্রিকেটারদের মতো ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে তারও দেখা হয়েছে, তাদের সঙ্গে কুশলাদি বিনিময়ও করেছেন।

আরও পড়ুন >> দলের অন্যরা যখন টিকটকে মজে, রিজওয়ান তখন কোরআন পাঠে মগ্ন

তবে ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্তের সঙ্গে আলাপকালে অনেকটা মজার ছলে ‘অন্যরকম’ এক হুঙ্কার ছুঁড়েছেন তিনি। সামাজিক মাধ্যমে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, পন্তকে দেখে শাহীন বলছেন, ‘‘ভাবছি এবার আমিও তোমার মতো ব্যাটিং শুরু করব। এক হাতে ছক্কা মারব।’  

ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যানও খোলামনে সেটার জন্য শাহীনকে পরামর্শ দিয়ে বলেন, ‘স্যার, আপনি তো পেস বোলার। (তাই আপনাকে সেটার জন্য) একটু পরিশ্রম করতে হবে।’’ এরপর পন্ত শাহীনের কাছে জানতে চান, ‘তোমার হাঁটুর চোট সারতে কত দিন লাগবে?’ শাহিন জানান, ‘পাঁচ সপ্তাহ।’

আরও পড়ুন >> বুকে বলের আঘাত, প্রাণ হারালেন বাঙালি ক্রিকেটার

পন্তের সঙ্গে আলাপের পরই শাহীন আফ্রিদির সঙ্গে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি, লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল এবং ওপেনার লোকেশ রাহুলদেরও দেখা হয়েছে।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে এই শাহীনের পেস তোপেই নাকাল হয়েছিল ভারত। ভারতের টপ অর্ডারের তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, কোহলি এবং রাহুলদের সাজঘরের পথ চিনিয়ে পাকিস্তানের ১০ উইকেটের বিশাল জয়ের ভিত্তি তৈরি করেছিলেন এই তরুণ পেস জাদুকর।

এইচএমএ