ছবি: ইএসপিএন ক্রিকইনফো

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে হার দেখেছে সফরকারী অস্ট্রেলিয়া। দুই ম্যাচে বল হাতে উইকেট শূন্য ছিলেন অজি স্পিনার অ্যাস্টন অ্যাগার। বুধবার তৃতীয় ওয়ানডে জিতলে যেখানে সিরিজ জয় নিশ্চিত হতো কিউইদের, সেখানে সিরিজ বাঁচাতে জয়ে চোখ ছিল অস্ট্রেলিয়ার। সমীকরণ মেলাতে অ্যারন ফিঞ্চ, গ্লেন ম্যাক্সওয়েলদের ব্যাটিং তাণ্ডবের পর বল হাতে আলো ছড়িয়েছেন অ্যাগার। তাতেই অপেক্ষা বাড়ল নিউজিল্যান্ডের।

কুড়ি ওভারের ক্রিকেটে এর আগে ২৯ ম্যাচে ৩০ উইকেট ছিল অ্যাগারের দখলে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২৪ রান দিয়ে ৫ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। এতদিন সেটিই ছিল টি-টোয়েন্টি ফরম্যাটে অ্যাগারের ক্যারিয়ার সেরা বোলিং। আজ বুধবার নিজেকে ছাড়িয়ে ৩০ রানে ৬ উইকেট নেন তিনি। এই ফরম্যাটে এক ইনিংসে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় সেরা পাঁচে উঠে এসেছেন এই বাঁহাতি স্পিনার। নিউজিল্যান্ডকে ৬৪ রানে হারাল অস্ট্রেলিয়া।

ওয়ালিংটনে আগে ব্যাট করে স্বাগতিকদের ২০৯ রানে লক্ষ্য ছুড়ে দেয় সফরকারীরা। যদিও ব্যক্তিগত ৫ রান করে আউট হন ওপেনার ম্যাথু ওয়েড। এরপরই ব্যাটে ঝড় তোলেন ম্যাক্সওয়েল, ফিঞ্চ ও ফিলিপ। ঝড় তুলে মাত্র ৩১ বলে ৭০ রানের ইনিংস খেলেন ম্যাক্সওয়েল। যেখানে ৮টি চারের সঙ্গে ৫টি ছক্কা হাঁকান তিনি। ফিঞ্চের ব্যাট থেকে আসে ৬৯ রান। জস ফিলিপ খেলেন ২৭ বলে ৪৩ রানের ইনিংস। ২০৮ রানে থামে অজিদের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে ৩২ রান দিয়ে ২ উইকেট নেন ইশ সোধি।

২০৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি কিউইরা। মাত্র ১৪৪ রানেই অলআউট হয়ে যায় তারা। স্বাগতিক ব্যাটসম্যানদের একাই শেষ করে দেন অ্যাগার। কিউইদের হয়ে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংসটি খেলেন ওপেনার মার্টিন গাপটিল। এ জয়ের ফলে সিরিজ বাঁচিয়ে রাখল অস্ট্রেলিয়া। সিরিজের পরের ম্যাচ আগামী ৫ মার্চ ওয়ালিংটনে। 

টিআইএস/এটি