পেলে/ছবি: ইনস্টাগ্রাম

ক্যারিয়ারে অবিস্মরণীয় দিনের অভাব নেই পেলের। তবু মঙ্গলবার দিনটা যেন তার তালিকায় থাকবে উপরের দিকেই। ব্রাজিল কিংবদন্তি যে বৈশ্বিক মহামারী করোনার টিকা নিয়েছেন এদিন! 

তিন বিশ্বকাপ জেতা একমাত্র খেলোয়াড় তিনি। যার প্রথমটায় ফাইনালে গোল করে বনে গিয়েছিলেন বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতাও, রেকর্ডটা আজও অক্ষতই আছে। সে দিনটা নিশ্চিতভাবেই স্মৃতির পাতায় সোনার হরফে লিখে রেখেছেন পেলে। তবে তার সঙ্গে গেল মঙ্গলবারটাও যেন যুক্ত হয়ে গেল অতিসম্প্রতি।

করোনার টিকা নিলেন এদিন। মাস্ক পরা অবস্থায় টিকা নেওয়ার একটা ছবি দিয়ে ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তিনি লিখলেন, ‘আজকের দিনটা অবিস্মরণীয়, আজ আমি টিকা নিয়েছি।’ বয়স আশি পেরিয়ে গেছে কিছুদিন আগে। অশীতিপর এই কিংবদন্তি আছেন করোনায় সবচেয়ে ঝুঁকিতেও। তাই হয়তো, করোনার টিকা নিয়ে তার উচ্ছ্বাসের মাত্রাটাও একটু বেশি।

তবে তিনি জানালেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইটা চালিয়ে যেতে হবে সবার। লিখলেন, ‘মহামারিটা এখনো শেষ হয়নি। অনেক মানুষই এখনো টিকা পাননি। ফলে জীবন বাঁচাতে এখনো আমাদেরকে নিয়ম মেনে চলতে হবে।’ তবে মহামারিকাল শেষ কী করে হবে, সেটাও পেলের জানা। সাধারণ মানুষকেও তিনি তা জানালেন, ‘এটা তখনই শেষ হবে যখন আমরা একে অপরের কথা ভাববো, একে অপরকে সাহায্য করবো।’ তবে কোন টিকাটি নিয়েছেন পেলে, কিংবা এটা তার প্রথম নাকি শেষ ডোজ তা জানা যায়নি এখনো।

কোভিড-১৯ এ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশের মধ্যে অন্যতম তার দেশ ব্রাজিল, এমনকি করোনার টিকার ক্ষেত্রেও অনেক পিছিয়ে আছে দেশটি। করোনার সর্বোচ্চ ঝুঁকিতে তো আছেনই, শেষ কয়েক বছরে আবার তার স্বাস্থ্যেরও অবনতি হয়েছে অনেক। যে কারণে কমে গিয়েছে জনসম্মুখে আসা, যতবারই এসেছেন ওয়াকার বা হুইলচেয়ারের সাহায্য নিতে হয়েছে ততবারই। তিন বারের বিশ্বকাপজয়ী একমাত্র এই খেলোয়াড় তাই করোনাকালের শুরু থেকেই নিজের সাও পাওলোর বাসায় আছেন ব্যক্তিগতভাবে আইসোলেশনে।

এনইউ/এটি