ম্যাচটা প্রায় হেরেই যাচ্ছিল ভারত। রান তাড়া করতে নেমে চাপে পড়ে গিয়েছিল হরমনপ্রীত কৌররা। তবে শেষ পর্যন্ত রিচা ঘোষ ও শেফালি ভার্মার ব্যাটে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে জয় নিয়েই মাঠ ছাড়ে তারা। 

রাষ্ট্রীয় দ্বন্দ্বের কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে প্রায় এক যুগ ধরে। সে কারণেই চিরপ্রিদ্বন্দ্বী দুই দেশের লড়াই খুব একটা দেখার সুযোগ মেলে না ক্রিকেট ভক্তদের। একমাত্র আইসিসি ইভেন্টই ভরসা দুই দেশের দ্বৈরথ দেখার। এবার তেমনই এক আইসিসি প্রতিযোগিতায় মুখোমুখি হয় দুই দেশ। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের লড়াইয়ে পাকিস্তানের বিপক্ষে জয়ে আসর শুরু করল টিম ইন্ডিয়া। 

রোববার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক বিসমাহ মারুফ। শুরুটা অবশ্য ভালো হয়নি পাকিস্তানের। দ্বিতীয় ওভারেই ওপেনার জাভেরিয়া খান আউট হন। উইকেট নেন দীপ্তি শর্মা। রান পাননি আরেক ওপেনার মুনিবা আলিও। শূন্য রান করে সাজঘরে ফেরেন অভিজ্ঞ নিদা দার। মাত্র ৪৩ রানে ৩ উইকেট হারিরে চাপে পড়ে গিয়েছিল পাকিস্তান। তবে একপ্রান্ত আগলে রেখেছিলেন অধিনায়ক বিসমাহ। 

আরও পড়ুন: আশা জাগিয়েও হারে বিশ্বকাপ শুরু মেয়েদের

প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন তিনি। তাকে সঙ্গ দেন আয়েশা। তাদের জুটিতে রানের গতি বাড়ে। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটে ১৪৯ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস। বিসমাহ ৬৮ ও আয়েশা ৪৩ রান করেন অপরাজিত থাকেন।

অন্যদিকে, টার্গেট তাড়া করতে নেমে ভারতকে ভালো শুরু এনে দেন শেফালি ও যস্তিকা। পাওয়ার প্লের শেষ ওভারে প্রথম উইকেট হারায় ভারত। ১৭ রান করে আউট হন যস্তিকা।

অন্যদিকে শেফালি নিজের পরিচিত ঢঙে খেলছিলেন। যদিও ছক্কা মারতে গিয়ে ব্যক্তিগত ৩৩ রানের মাথায় আউট হন শেফালি। তার বিদায়ের পর দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত।

তবে সেখান থেকে দলকে টেনে তুললেন জেমাইমা-রিচা জুটি। পাকিস্তানের বোলারদের নিয়ে শেষ দিকে ছেলেখেলা করলেন দুই ব্যাটার। একদিকে রিচা অনায়াসে বাউন্ডারি পার করাচ্ছিলেন, অন্যদিকে জেমাইমা ফিল্ডারদের ফাঁকফোকর দেখে রান করছিলেন। চাপের মধ্যে শেষ দিকে ফিল্ডিংয়ে ভুল করে পাকিস্তানও। শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ভারত।

ভারতের জয়সূচক রান করেন জেমাইমা। তার সঙ্গেই অর্ধশতরান পূর্ণ হয় তার। ৩৮ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন তিনি। অন্যদিকে ২০ বলে ৩১ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন রিচা।

এফআই