ছবি: সংগৃহীত

সিলেটে পেসারদের ১০ এ ১০! আপনার মনে হতে পারে এটা কোনো পরীক্ষার নম্বর। কিন্তু সত্যিটা হচ্ছে, তৃতীয় ওয়ানডেতে আয়ারল্যান্ডের দশ উইকেটের পুরো দশটাই শিকার করেছেন বাংলাদেশের পেসাররা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এমন ঘটনা প্রথমবার। আর তাতে নিজেদের ওয়ানডে ইতিহাসে উইকেটের ব্যবধানে সবচেয়ে বড় জয়টা পেয়েছে বাংলাদেশ।

এর আগে উইকেটের ব্যবধানে বেশ কয়েকবার ম্যাচ জেতে বাংলাদেশ। এমনকি একাধিকবার লক্ষ্যের কাছাকছি গিয়ে উদ্বোধনী জুটি ভেঙ্গেছিল বাংলাদেশের। মোট ৫ বার ৯ উইকেটে ওয়ানডে জেতার স্বাদ পেয়েছে বাংলাদেশ। তাছাড়া ৮ উইকেটের ব্যবধানে জিতেছে ১২ বার।

তবে এবার আয়ারল্যান্ডের বিপক্ষে আর কোন ভুল করেননি তামিম ইকবাল-লিটন দাস জুটি। তাদের ১০২ রানের অবিছিন্ন জুটিতে ১৩ ওভার ১ বল খেলে বিনা উইকেটে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। যেখানে ৪১ রান এসেছে অধিনায়কের ব্যাট থেকে। আর লিটন অপরাজিত থেকেছেন ৫০ রান করে।

নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের দিনে আরও একটা জায়গায় রেকর্ড বুকে নাম তুলেছে বাংলাদেশ। তৃতীয় ওয়ানডেতে দশ উইকেটের সঙ্গে বাংলাদেশের হাতে ছিল ২২১ বল। এই দুইটি দিকই বিবেচনায় নিলে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেই এই জয়টা দশম বড় ব্যবধানের জয়। যা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে প্রথম।

শুধু বল বাকি রেখে জয়ের দিক বিবেচনা করলেও এই জয়টা বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ জয়। এর আগে ২০০৯ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ রানের লক্ষ্য তাড়ায় ২২৯ বল হাতে রেখে জিতেছিল বাংলাদেশ। তবে সেই জয়টা ছিল ৬ উইকেটের।

এইচজেএস