আসন্ন আইপিএলে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন তিন ক্রিকেটার। সাকিব আল হাসান-মোস্তাফিজুর রহমানদের পাশাপাশি এবার প্রথমবারের মতো দল পেয়েছেন লিটন দাস। তবে আইপিএল খেলতে যাওয়া নিয়ে বেধেছে বিপত্তি। বিসিবি থেকে এখনো মেলেনি অনাপত্তিপত্র (এনওসি)। জানানো হয়েছে দেশের খেলা শেষ করেই তবে যেতে হবে আইপিএলে। 

আগামী ৩১ মার্চ থেকে মাঠে গড়াবে আইপিএল। সেসময় ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। আর সে কারণে আইপিএলের শুরুর দিকে ছাড়পত্র পাচ্ছেন না সাকিব-লিটনরা। তবে মোস্তাফিজ এখন আর টেস্ট দলের চুক্তিতে না থাকায় তার খেলতে যাওয়াতে বাধা নেই। 

এদিকে, সাকিব-লিটনদের নিয়ে অনিশ্চয়তা থাকলেও এরই মধ্যে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত কলকাতা। দলের বেশিরভাগ ক্রিকেটারকে নিয়ে ইতোমধ্যে অনুশীলনও শুরু করে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। এখনো আইপিএলে খেলার অনাপত্তি পত্র না পাওয়া সাকিব-লিটনরা কবে যোগ দেবেন সেই ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।

অবশ্য নতুন অধিনায়ক নীতিশ রানা ও প্রধান কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের সংবাদ সম্মেলনে উঠে এলো সাকিব-লিটনের কথা। কলকাতার প্রধান কোচ জানিয়েছেন সাকিব-লিটনরা দলের সঙ্গে যোগ না দিলেও তাদের সঙ্গে নিয়মিতই কথা হচ্ছে তার। তারা খেলা নিয়ে ব্যস্ত থাকায় চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন তিনি।

কলকাতার প্রধান কোচ চন্দ্রকান্ত পণ্ডিত

 

কলকাতা কোচ বলেন, 'তারা (সাকিব-লিটনরা) এখানে নেই সত্যিই। কিন্তু মানসিকভাবে তারা এখানেই আছে। গত এক মাস ধরে তাদের সঙ্গে আমার কথা হচ্ছে। ওরা ক্রিকেটই খেলছে। তারা দ্রুতই দলের সঙ্গে যোগ দেবে। এই মুহূর্তে আমাদের খুব বেশি সমস্যা নেই। আমরা অবশ্যই তাদের জন্য অপেক্ষা করছি। অবশ্যই (শুরুর দিকে) আমরা তাদের মিস করবো।'

কলকাতা এবারের আসরে পাচ্ছে না নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে। গোড়ালির চোটে আইপিএলের সিংহভাগ ম্যাচ মিস করবেন তিনি। আদৌ এবারের আইপিএলে খেলতে পারবেন কি না তা নিয়েও রয়েছে শঙ্কা। তার জায়গায় সাকিব ও লিটনকে নিয়ে গুঞ্জন শোনা গেলেও তাদের নিয়ে অনিশ্চয়তার মধ্যেই নতুন অধিনায়ক হিসেবে নীতিশ রানাকে বেছে নেয় কলকাতা। 

এফআই