মাঠে নামলেই নতুন নতুন সব রেকর্ড আর কীর্তি গড়াটাকে একপ্রকার ডালভাত বানিয়ে ফেলেছেন লিওনেল মেসি। বিশ্বকাপের পর প্রথম প্রীতি ম্যাচে পানামার বিপক্ষে ছুঁয়েছিলেন ক্লাব ও আন্তর্জাতিক ক্যারিয়ার মিলিয়ে ৮০০ গোলের মাইলফলক। সেটিও আবার দুর্দান্ত এক ফ্রি-কিকে। আন্তর্জাতিক বিরতির দ্বিতীয় প্রীতি ম্যাচে আগামীকাল ভোরে কুরাসাওয়ের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এই ম্যাচেও নতুন মাইলফলকের হাতছানি সাতবারের ব্যালন ডি’অর জয়ীর সামনে। আর মাত্র এক গোল করলেই জাতীয় দলের জার্সিতে শততম গোলের মাইলফলক ছুঁয়ে ফেলবেন আর্জেন্টাইন মহাতারকা।

কাতার বিশ্বকাপ জয়ের পর দারুণ সময় কাটছে লিওনেল মেসির। বিশ্বকাপের পর তিন তারকা জার্সিতে আর্জেন্টিনার প্রথমবার মাঠে নামাকে স্মরণীয় করেছে বুয়েন্স এইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামের ৮৪ হাজার দর্শক। এখানেই শেষ নয়, এবার দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) তৈরি করল মেসির ভাস্কর্য। যা থাকবে কনমেবলের জাদুঘরে। আর্জেন্টাইন অধিনায়কের এই ভাস্কর্য রাখা হবে পেলে ও দিয়েগো ম্যারাডোনার ভাস্কর্যের পাশে। শুধু কী তাই, এদিন কনমেবল প্রেসিডেন্ট আলেহান্দ্রো দমিনগেজ মেসিকে বিশ্ব ফুটবলের ‘শাসক’ ঘোষণা করেছেন। 

আরও পড়ুন: মেসির জন্য জীবন দেওয়াটাই বাকি কেবল!

এর আগে মেসির নামে জাতীয় দলের অনুশীলন সেন্টারের নামকরণ করেছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। উদযাপনের এমন আবহেই আরেকটি প্রীতি ম্যাচে কুরাসাওয়ের মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় বুধবার ভোর সাড়ে পাঁচটায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচে মাত্র এক গোল করলেই জাতীয় দলের জার্সিতে শততম গোলের মাইলফলকে পা রাখবেন মেসি। ১৭৩ ম্যাচে তার গোল ৯৯টি। দ্বিতীয় সর্বোচ্চ ৫৬ গোল গ্যাব্রিয়েল বাতিস্তুতার। 

আর্জেন্টিনার জার্সিতে মেসির অভিষেক ২০০৫ সালে। তিনি প্রথম গোল করেন ষষ্ঠ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে। ৫০তম গোল পান ২০১৬ সালে বলিভিয়ার বিপক্ষে। বিশ্বকাপ বাছাই পর্বে সেই ম্যাচটা ছিল আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০৭তম। বয়স যত বেড়েছে গোলের ক্ষুধাও বেড়েছে তত। তাই পরের ৬৬ ম্যাচে মেসির গোল ৪৯টি। কুরাসাওয়ের বিপক্ষে শততম গোলের মাইলফলকে পা রাখতে পারবেন কি এই কিংবদন্তি?

এফআই