আইপিএল ট্রফি এখনও অধরা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর (আরসিবি)। সব আসরের মতো এই মৌসুমেও ট্রফি ঘরে তুলতে চাইবে দলটি। বিরাট কোহলি অধিনায়ক না হলেও দলের গুরুত্বপূর্ণ সদস্য। তার ওপর দায়িত্ব থাকবে দলকে জয় এনে দেওয়ার। দলের জন্য বিরাট নিজেকে উজাড় করে দেবেন, সে বিষয়ে নিশ্চিত সঞ্জয় বাঙ্গার। যিনি আরসিবির প্রধান কোচ।  

আরসিবির হয়ে ২২৩টি ম্যাচে ৬৬২৪ রান করেছেন বিরাট। করেছেন পাঁচটি শতরান। বাঙ্গার বলেন, আমার একটা ম্যাচের কথা মনে আছে। মনে হয় সেটা কিংস ইলেভেন পাঞ্জাবের (এখন পাঞ্জাব কিংস) বিরুদ্ধে ছিল। সেই ম্যাচে হাতে সেলাই ছিল বিরাটের। সেই হাত নিয়েই ১৫ ওভারের মধ্যে ১০০ করে সে। অসাধারণ খেলেছিল।’

২০১৬ সালে বিরাট ১৬টি ইনিংসে ৯৭৩ রান করেছিলেন। ১৫ বছরের আইপিএলে সেটাই ছিল বিরাটের সেরা সময়। টি-টোয়েন্টি ক্রিকেটে ৮১.০৮ গড়ে রান করেন তিনি।

পাঞ্জাবের বিরুদ্ধে সেই ম্যাচে বৃষ্টি হয়েছিল। ১৫ ওভারে ২১১ রান তোলে আরসিবি। বিরাট ৫০ বলে ১১৩ রান করেন। ক্রিস গেইলের সঙ্গে ১৪৭ রানের জুটি গড়েছিলেন তিনি। জবাবে পাঞ্জাব ১৪ ওভারে ১২০ রানে ৯ উইকেট হারায়। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আরসিবি জেতে ৮২ রানে।

এ বারের আইপিএলে আরসিবির প্রথম ম্যাচ ২ এপ্রিল। পাঁচবারের আইপিএল জয়ী মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলতে নামবেন বিরাটরা। ঘরের মাঠে খেলবেন তারা। তার পরেই ইডেনে আসবেন বিরাটরা। কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে খেলবে আরসিবি।

জেডএস