হার দিয়ে আইপিএলের নতুন আসর শুরু করেছে সাকিব-লিটন বিহীন কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। এদিন পাঞ্জাব কিংসের বিপক্ষে বোলাররা ছিলেন বেশ খরুচে। অধিকাংশ বোলারই দলের জন্য প্রয়োজনীয় ব্রেক-থ্রু এনে দিতে ব্যর্থ হন। পরে অবশ্য লড়াই জমিয়ে তুলেছিলেন ব্যাটাররা। কিন্তু শেষ পর্যন্ত বৃষ্টি আইনে হার নিয়ে মাঠ ছাড়তে হয় কেকেআরকে। হারের পর দলটির অধিনায়ক নীতিশ রানার মন্তব্য ও ম্যাচের প্রথম ইনিংসে তার নেতৃত্ব নিয়ে সমালোচনা তৈরি হয়েছে।

আইপিএলে এবারই প্রথম অধিনায়কের দায়িত্ব পান রানা। এর আগে শ্রেয়াস আয়ারকে নেতৃত্বভার দেওয়ার কথা ছিল। কিন্তু পিঠের চোটে পুরো আসর থেকেই ছিটকে গেছেন আয়ার। তার পরিবর্তে বাংলাদেশের সাকিব আল হাসানসহ বেশ কয়েকজন অধিনায়ক হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু দেশীয় ক্রিকেটার রানাকেই শেষ পর্যন্ত বেছে নেওয়া হয়।

ভারতীয় ফ্র্যাঞ্চাইজি আসরে অধিনায়ক রানার অভিষেকটা ভালো হয়নি। সাত বোলার নিয়ে একাদশ সাজালেও ম্যাচে কেবল পাঁচজনকেই ব্যবহার করা হয়। খরুচে বোলিং সত্ত্বেও একই বোলারদের ঘুরেফিরে ব্যবহার করেছেন রানা। একইসঙ্গে নিয়মিত বোলার আন্দ্রে রাসেলকেও বল করানো হয়নি। যা নিয়ে সমালোচনা করছেন কেকেআর ভক্তরা। একইসঙ্গে ম্যাচ শেষে রানা ভেঙ্কটেশ আয়ারের উইকেট পতন এবং হঠাৎ বৃষ্টিকে হারের কারণ হিসেবে দাঁড় করিয়েছেন।

আরও পড়ুন : ‘আয়ারকে ইমপ্যাক্ট প্লেয়ার বানাল কলকাতা’

নীতিশ রানা বলেন, ‘অনুকূল রায়কে বল করাব ভেবেছিলাম। কিন্তু সেই পরিস্থিতি তৈরি হয়নি। আর রাসেলের কোনো চোট নেই। আসলে আমি ঠিক করেছিলাম পাঁচজন বোলারকে দিয়েই ইনিংস শেষ করব। তাই রাসেলকে বল করাইনি। কিন্তু ওরা (পাঞ্জাব) উইকেট বেশি ভাল বুঝতে পেরেছিল। তাই ভালো ব্যাট করেছে।’

বৃষ্টি না এলে ফল অন্যরকম হতে পারত উল্লেখ করে রানা বলেন, ‘বৃষ্টি না এলে যেকোনো ফল হতে পারত। আমরা জিততেও পারতাম। ঠিক ওই সময়েই ভেঙ্কটেশ (আয়ার) আউট হয়ে গেল। তার আগে ডাকওয়ার্থ লুইস নিয়মে আমরা এগিয়ে ছিলাম। ওই একটা উইকেটই আমাদের পিছিয়ে দিল।’

এই ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ১৯১ রান করেছিল পাঞ্জাব কিংস। জবাবে ব্যাট করতে নেমে ১৬ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৪৬ রান তোলার পর বৃষ্টি হানা দেয়। তখন দরকার ছিল ২৪ বলে ৪৬ রান। এরপর বল আর মাঠে গড়ায়নি। ফলে বৃষ্টি আইনে ৭ রানে জিতে যায় পাঞ্জাব।

এএইচএস