২০২৩ সালকে ব্যক্তিগত রেকর্ড বইয়ের অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন ভারতীয় তরুণ ব্যাটার শুভমান গিল। বছরের চলমান পাঁচ মাসের চেয়েও তার সেঞ্চুরির সংখ্যা বেশি। সব ফরম্যাটেই তিনি ম্যাজিক ফিগার স্পর্শ করেছেন। পূর্ণ করেছেন ছয়টি সেঞ্চুরি। সর্বশেষ গতকালের (১৫ মে) ম্যাচে তিনি আইপিএলের প্রথম সেঞ্চুরি পেয়েছেন। ৫৮ বলে গিলের ১০১ রানের পথে তিনি পেছনে ফেলেছেন স্বদেশি কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে। আরেকটি রেকর্ডে শুভমান গিল মাহেলা জয়াবর্ধনে এবং ডেভিড ওয়ার্নারের পাশে বসেছেন।

সোমবার রাতে আগে ব্যাটিংয়ে নামা গিলের সেঞ্চুরিতে সানরাইজার্স হায়দরাবাদকে ১৮৯ রানের লক্ষ্য ছুড়ে দেয় গুজরাট টাইটান্স। হায়দরাবাদের ভুবনেশ্বর কুমার এদিন পাঁচ উইকেট নেন। তবে তাদের ব্যাটিংয়ের সময়ও একইভাবে তোপ দেগেছেন গুজরাটের মোহাম্মদ শামি ও মোহিত শর্মা। দুজনের সমান চারটি করে শিকারে হায়দরাবাদ ৩৪ রানে হেরে যায়।

সেঞ্চুরি করা গিল ফিফটি করার পথে মাত্র ২২ বল খেলেন। তবে এই কীর্তি গড়তে তিনি মাত্র একটি ছক্কা হাঁকান। যা আইপিএলে দ্রুততম ফিফটি গড়ার পথে সবচেয়ে কম ছয় মারার রেকর্ড। এর আগে একটি ছয় মেরে টুর্নামেন্টটিতে ফিফটি করেছিলেন শচীন টেন্ডুলকার। তবে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলা শচীন গিলের চেয়ে এক বল বেশি খেলেন। ২৩ বলে ফিফটি পাওয়ায় ভারতীয় এই কিংবদন্তি ব্যাটারের সবচেয়ে কম ছয় মেরে দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙেন গিল।

আরও পড়ুন >> ইন্ডিয়ান ‘স্পাইডারম্যান’ ক্রিকেটার শুভমান গিল!

তবে অজি ব্যাটার ওয়ার্নার ও সাবেক লঙ্কান অধিনায়ক জয়াবর্ধনের রেকর্ড স্পর্শ করার কীর্তিটাই এগিয়ে রাখবে গিলকে। চলতি বছর সব ফরম্যাট মিলিয়ে ছয় সেঞ্চুরি করা গিল এখন পর্যন্ত ৪৫টি আন্তর্জাতিক ম্যাচে খেলেছেন। তিন সংস্করণেই সেঞ্চুরি আছে তার। সাত সেঞ্চুরির পাঁচটিই করেছেন এ বছর। ২৩ বছর বয়সী ওপেনারের আক্ষেপ বলতে ছিল আইপিএলে সেঞ্চুরি না পাওয়া। কাল সেটাও পেয়ে গেছেন।

কাল সেঞ্চুরি করে বিরল এক কীর্তিই গড়েছেন গিল। তৃতীয় ব্যাটসম্যান হিসেবে একই বছর টেস্ট, ওয়ানডে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও আইপিএলে সেঞ্চুরি করেছেন তিনি। এর আগে এমন অর্জন ছিল শ্রীলঙ্কান জয়াবর্ধনে ও অস্ট্রেলিয়ার ওপেনার ওয়ার্নারের। ২০১০ সালে জয়াবর্ধনে এবং ওয়ার্নার রেকর্ডটা করেছিলেন ২০১৯ সালে।

আরও পড়ুন >> শুভমানকে বিয়ের প্রস্তাব : তরুণীর প্ল্যাকার্ডে ছেয়ে গেছে বিলবোর্ড

কালকের জয়ে প্রথম দল হিসেবে আইপিএলের কোয়ালিফায়ার নিশ্চিত করেছে গুজরাট। এমন দলীয় অর্জনে আসরের শুরু থেকেই বেশ ধারাবাহিক গিল। ব্যাট হাতে প্রথমবার তিন অঙ্কের স্বাদ পেয়ে আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি দুইয়ে (৫৭৬ রান) উঠে এসেছেন। তার ওপরে আছেন শুধু রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক ফাফ ডু প্লেসি (৬৩১ রান)।

কালকের কীর্তি গড়ার ম্যাচের পর জাতীয় দলের সতীর্থ ও অভিজ্ঞ মাস্টার ব্যাটার বিরাট কোহলির প্রশংসা পেয়েছেন গিল। সাবেক এই ভারতীয় অধিনায়ক এই টুর্নামেন্টের শুরু থেকেই খেলছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। তিনি বেশ ধারবাহিক ব্যাটিং নৈপুণ্য দেখিয়ে চলেছেন। যদিও তার স্ট্রাইকরেট নিয়ে সমালোচনা করছেন সাবেক ক্রিকেটাররা। গিলের সেঞ্চুরির পর কোহলি প্রশংসা করে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের স্টোরিতে লেখেন, ‘যেখানে সম্ভাবনা, সেখানেই গিল। এগিয়ে যাও এবং পরবর্তী প্রজন্মকে নেতৃত্ব দাও। ঈশ্বর তোমার মঙ্গল করুন।’

এএইচএস