আইপিএলের চলতি আসরে প্লে-অফ নিশ্চিত করেছে চার দল। কিন্তু তাদের লড়াইটা সহজ ছিল না। উল্টো সেই লড়াইয়ে অনেক এগিয়ে থেকেও শেষ পর্যন্ত কোয়ালিফাই করতে পারেনি বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (আরসিবি)। এদিকে, গুজরাট টাইটান্স সবার আগেই প্লে-অফ নিশ্চিত করায় তাদের এত সমীকরণ মেলাতে হয়নি। কিন্তু বেঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে একদলকে পরের পর্বে ওঠার সুযোগ ছিল। গুজরাটের কাছে পরাজয়ে সেই সুযোগ হারিয়েছে বেঙ্গালুরু। মূলত শুভমান গিলের দুর্দান্ত সেঞ্চুরিই কোহলিদের এবারের আসর থেকে ছিটকে দিয়েছে। যার মাশুল গুণছেন গিলের বোন শাহনীল গিল!

গত রোববার (২১ মে) বাঁচা-মরার ম্যাচে কোহলির সেঞ্চুরিতে বড় সংগ্রহ পেয়েছিল বেঙ্গালুরু। বে কোহলির রেকর্ডগড়া শতকের জবাব শতক দিয়েই দিলেন গুজরাটের ওপেনার শুভমান গিল। তার অপরাজিত ১০৪ রান ও বিজয় সংকরের অর্ধশতকের ওপর ভর করে বেঙ্গালুরুর দেওয়া ১৯৮ রানের টার্গেট ৫ বল হাতে রেখেই পার করে টেবিল টপার গুজরাট। হার্দিক পান্ডিয়ার দলের এই জয়ে গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল কোহলির আরসিবি। অন্যদিকে, চতুর্থ দল হিসেবে শেষ চারে জায়গা করে নিয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স।

এরপরই আরসিবি সমর্থকদের গিলের বোনের ছবিতে অশ্রাব্য ভাষায় কমেন্ট করতে দেখা গেছে। কেউ কেউ তাকে ধর্ষণের হুমকিও দিচ্ছেন। আবার কেউ শাহনীল গিলের ছবি পোস্ট করে ক্যাপশনে লেখেন, ‘আইটেম ফর সেল’। কেবল তিনিই নন, গিলকেও হত্যার হুমকি দিচ্ছেন আরসিবির নেটিজেন সমর্থকরা।

গুজরাটের জয়ের রাতে মাঠে বসেই ভাইয়ের পারফরম্যান্স উপভোগ করেছেন শাহনীল। ম্যাচ শেষে বন্ধুদের সঙ্গে গ্যালারিতে তোলা কয়েকটি ছবি তিনি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন। সেই পোস্টের ক্যাপশনে তিনি লিখেছেন, ‌‘হোয়াট অ্যা হোলসাম ডে।’ যা স্বাভাবিকভাবে নিতে পারেননি আরসিবি সমর্থকরা। ছবির কমেন্টেই তারা ট্রোল ও নোংরা ভাষায় আক্রমণ শুরু করেন।

আরও পড়ুন >> শচীনের রেকর্ড ভাঙলেন গিল, ছুঁলেন জয়াবর্ধনে-ওয়ার্নারকে

এদিকে, সামাজিক মাধ্যমে তাদের এমন আচরণের জন্য কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘এটা অত্যন্ত লজ্জার বিষয় যে শুভমান গিলের বোনকে নেটিজেনদের কেউ কেউ গালিগালাজ করছে। কারণ ওরা যে দলকে (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) সমর্থন করে, সেই দল হেরে গেছে। যারা বিরাট কোহলির মেয়েকে (ভামিকা) গালিগালাজ করেছিল, তাদের বিরুদ্ধে অতীতে আমরা ব্যবস্থা নিয়েছিলেন। এখনও যারা গিলের বোনকে গালিগালাজ করেছে, তাদের বিরুদ্ধেও পদক্ষেপ নেবে দিল্লি মহিলা কমিশন। এরকম আচরণ বরদাস্ত করা হবে না।’

তবে কেবল আরসিবি সমর্থকই নন, কোহলির ভক্তরাও অশালীন অনলাইন আক্রমণে জড়িত বলে অভিযোগ করছেন অনেকে। এর রেশ টানতে কোহলিকেই ভূমিকার রাখার আহবান জানিয়ে তাদের একজন লিখেছেন, ‘দেখুন, শুভমান গিল ও তার বোনের ওপর কীভাবে আক্রমণ হচ্ছে। যখন কোহলি-আনুশকার মেয়ের ওপর অনলাইনে এভাবে নোংরা হামলা হয়েছিল তখনও আমি নিন্দা জানিয়েছিলাম। এই কাজে জড়িত মদের আসরের পেছনে ক্যারিয়ার ধ্বংস করা কিছু লোক। তিনিই কেবল (কোহলি) এসব বন্ধ করে দৃষ্টান্তমূলক উদাহরণ তৈরি করতে পারেন।

এএইচএস