দুই দিনের সফরে আগামীকাল (মঙ্গলবার) পাকিস্তান যাচ্ছেন বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। এ সফরে তার সঙ্গে থাকবেন আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস। 

জানা যাচ্ছে, আসন্ন ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান দলের ভারতে যাওয়া না–যাওয়া নিয়ে আলোচনা প্রাধান্য পাবে উক্ত সফরে। এছাড়া আইসিসি থেকে প্রাপ্য আয়ের ভাগ নিয়েও কথা বলবে পিসিবি।

রাষ্ট্রীয় দ্বন্দ্বের কারণে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ আছে প্রায় এক যুগ ধরে। সে কারণেই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের লড়াই খুব একটা দেখার সুযোগ মেলে না ক্রিকেট ভক্তদের। একমাত্র আইসিসি ইভেন্টই ভরসা দুই দেশের দ্বৈরথ দেখার। তবে এবার আইসিসির টুর্নামেন্টেও দুই দলের মুখোমুখি হওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে অংশগ্রহণে অসম্মতি জানিয়েছিল ভারত। কূটনৈতিক বৈরিতার কারণে তারা পাকিস্তানে যেতে রাজি নয়। তার পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে টুর্নামেন্ট আয়োজনের কথা বলে ভারত। কিন্তু ছেড়ে দেওয়ার পাত্র নয় পাকিস্তানও।
 
পাল্টা দিয়ে পিসিবি বলেছে, তারাও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। ভারত-পাকিস্তানের দুই বোর্ড কর্তাদের এমন রেষারেষিতে অচলাবস্থা তৈরি হয়েছে এশিয়ার ক্রিকেটে। এর মধ্যেই দীর্ঘ দিন পর পাকিস্তান সফরে যাচ্ছেন আইসিসি প্রধান। পিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসির চেয়ারম্যানের সঙ্গে আলোচনায় অংশ নেবেন পিসিবির প্রধান নাজাম শেঠি, প্রধান পরিচালন কর্মকর্তা ব্যারিস্টার সালমান নাসিরসহ অন্যান্য বোর্ড কর্মকর্তারা।

বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে গণমাধ্যমে বলা হচ্ছে, বিশ্বকাপের প্রসঙ্গ। পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, ‘বিশ্বকাপ নিয়ে আলোচনা হবে। এ ক্ষেত্রে আমাদের অবস্থান একদম পরিষ্কার—পাকিস্তান সরকার অনুমতি দিলে তবেই ভারতে বিশ্বকাপ খেলতে যাব। নিরপেক্ষ ভেন্যুতে খেলার বিষয়টিও বিবেচনায় আছে।’

সম্প্রতি ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি থেকে বার্ষিক বরাদ্দের একটি প্রস্তাবনা দেওয়া হয়। যেখানে প্রতি বছর ভারতের জন্য বরাদ্দ করা হয় প্রায় ২৪৯২ কোটি টাকা (২৩১ মিলিয়ন ডলার)। একইসঙ্গে আগামী চার বছরে (২০২৪-২০২৭) আইসিসির আয়ের প্রায় ৪০ শতাংশ পাবে বিসিসিআই। যা মানতে পারছে না পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠী। জানা যাচ্ছে, বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে আসন্ন বৈঠকে। 

এফআই