চোট জর্জরিত ইংল্যান্ড টেস্ট দলের হয়ে খেলার জন্য কয়েকদিন ধরে মঈন আলীকে ফেরানোর তোড়জোড় চলছিল। অবশেষে টেস্ট অবসর ভেঙে দলে ফিরেছেন এই অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে আসন্ন অ্যাশেজের প্রথম দুই টেস্টের দলে রাখা হয়েছে মঈনকে। ফলে অবসর ভেঙে আবারও সাদা পোশাকে ৩৫ বছর বয়সী এই তারকা ক্রিকেটারের দেখা মিলবে।

এর আগে ২০২১ সালের শেষদিকে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছিলেন মঈন। কিন্তু আসন্ন সিরিজের আগে একের পর এক চোটের কারণে দলের ভারসাম্য নষ্ট হওয়ার আশঙ্কা করে ইংল্যান্ড। সেজন্য ইংলিশ অধিনায়ক বেন স্টোকস এবং কোচ ব্রেন্ডন ম্যাককালাম মঈনকে দলে ফেরার জন্য অনুরোধ জানান।

এই তথ্য নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সম্প্রতি অ্যাশেজের প্রথম দুই টেস্টের জন্য ইংল্যান্ড দল ঘোষণা করা হয়। কিন্তু এরপরই চোটের কারণে ছিটকে যান ঘোষিত দলে থাকা টেস্টের নিয়মিত স্পিনার জ্যাক লিচ। তার পরিবর্তে ইংল্যান্ড স্কোয়াডে যুক্ত হয়েছেন ৬৪ টেস্ট খেলা মঈন। আগামী ১৬ জুন বার্মিংহামে প্রথম টেস্ট দিয়ে ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজ শুরু হবে।

মঈনের ফেরার বিষয়ে ইসিবির ওয়েবসাইটে বলা হয়, ‘টেস্ট ক্রিকেটে মঈনকে ফেরানোর লক্ষ্যে চলতি সপ্তাহে যোগাযোগ করা হয়েছিল। তার মাত্র দুদিনের মাথায় মো (মঈন) আমাদের আহবানে সাড়া দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরছেন। অভিজ্ঞ এই ক্রিকেটারের অলরাউন্ড নৈপুণ্য আসন্ন অ্যাশেজে আমাদের উপকৃত করবে। মঈন এবং পুরো ইংলিশ স্কোয়াড আশাকরি এই সিরিজে ভালো করবে।’

প্রথম দুই টেস্টের জন্য ইংল্যান্ডের স্কোয়াড : বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, ড্যান লরেন্স, ওলি পোপ, ম্যাথু পটস, ওলি রবিনসন, জো রুট, জশ টাং, ক্রিস ওকস, মার্ক উড  এবং মঈন আলী।

এএইচএস