ভারতের মাটিতে হতে যাওয়া আসন্ন ওয়ানডে বিশ্বকাপ খেলতে শ্রীলঙ্কাকে বাছাইপর্বের বাধা পার হতে হবে। আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়ের মাটিতে শুরু হবে এই বাছাইপর্ব। পরদিন সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে লঙ্কানরা মাঠে নামবে। বাছাইপর্বের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে দলটি। যেখানে বাদ পড়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে দলে আছে আইপিএল জয়ী চেন্নাইয়ের হয়ে খেলা ‘জুনিয়র মালিঙ্গা’ মাথিশা পাথিরানা।

এর আগে সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিল লঙ্কানরা। সেই সিরিজের দলেও ছিলেন ম্যাথিউস। কিন্তু বিশ্বকাপের গুরুত্বপূর্ণ বছরে প্রায় দুই বছর পর ওয়ানডে দলে তিনি সুযোগ পেয়েছিলেন। এরপর খেলেছেন মাত্র তিন ম্যাচ। নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ফেরার মাধ্যমে তিনি বিশ্বকাপ দলে থাকার ব্যাপারেও আশাবাদী ছিলেন নিশ্চয়ই। কিন্তু ফর্মহীন সাবেক এই অধিনায়ক নির্বাচকদের মন জোগাতে ব্যর্থ হয়েছেন। এবার তিনি হয়তো ২২১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারের শেষই দেখে ফেললেন।

আরও পড়ুন >> লঙ্কান ব্যাটারের বিরুদ্ধে তিন অভিযোগ প্রত্যাহার, ‘একটি প্রমাণিত’

নিউজিল্যান্ডের বিপক্ষে ২ ইনিংসে ১৮ ও ০ রানের পর আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১২ রানের বেশি করতে পারেননি। দ্বিতীয় ওয়ানডের দল থেকেই বাদ পড়েন। তার জায়গায় সুযোগ পাওয়া সামারাবিক্রমা ঠিকই রান পেয়েছেন। সিরিজে পিছিয়ে থাকলেও, শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে আফগানদের হারায় শ্রীলঙ্কা।

অন্যদিকে, আফগান সিরিজ দিয়ে দুই বছর পর লঙ্কানদের ওয়ানডে দলে ফিরেছিলেন অভিজ্ঞ ব্যাটার দিমুথ করুণারত্নে। আফগানদের বিপক্ষে টানা দুটি ফিফটি করে তিনি বাছাইপর্বের দলেও জায়গা করে নিয়েছেন। এছাড়া এই সিরিজে প্রথমবার ডাক পাওয়া মাথিশা পাথিরানাও রয়েছেন বাছাইপর্বের দলে। আইপিএলের পর তিনি জাতীয় দলেও সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। 

দাসুন শানাকার নেতৃত্বে ঘোষিত দলের বাকি নামগুলোয় অবশ্য তেমন কোনো চমক নেই। দলটির অবশ্য বড় শঙ্কার একটি জায়গা পেস আক্রমণ। দীর্ঘদিনের চোট কাটিয়ে ফিরেছেন দুষমন্ত চামিরা, যদিও আফগানিস্তান সিরিজে উজ্জ্বল ছিলেন তিনি। ফিটনেস নিয়ে সমস্যা আছে লাহিরু কুমারারও। এছাড়া পেসার হিসেবে আছেন কাসুন রাজিতা।

আরও পড়ুন >> মুস্তাফিজের রেকর্ড ভাঙলেন ‘জুনিয়র মালিঙ্গা’

বাছাইপর্বে ১০টি দলের মধ্যে অক্টোবর-নভেম্বরে ভারতে হতে যাওয়া বিশ্বকাপের টিকিট পাবে শুধু এ টুর্নামেন্টের ফাইনালে ওঠা দুটি দল।

বিশ্বকাপ বাছাইপর্বে শ্রীলঙ্কা দল :
দাসুন শানাকা (অধিনায়ক), কুশল মেন্ডিস (উইকেটকিপার), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, চারিত আসালাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চামিকা করুণারত্নে, দুশান হেমন্ত, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাহিরু কুমারা, দুষমন্ত চামিরা, কাসুন রাজিথা, মাথিশা পাথিরানা, মহীশ থিকশানা।

এএইচএস