রোমাঞ্চকর লড়াইয়ের পর অ্যাশেজের প্রথম টেস্ট দুই উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে নবম উইকেটে অধিনায়ক প্যাট কামিন্স এবং লায়ন কামিন্স গড়েন ৫৫ রানের অসাধারণ এক জুটি। আর তাতেই ঘরের মাঠে ইংলিশরা পাঁচ ম্যাচ সিরিজে ১-০ তে পিছিয়ে গেল। তবে এই ম্যাচের প্রথম ইনিংসে ইংলিশদের হয়ে টেস্ট ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি করেছিলে অভিজ্ঞ ব্যাটার জো রুট। যার ফল তিনি হাতেনাতে পেয়েছেন।

টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় শীর্ষে ওঠে এসেছেন রুট। নম্বর ওয়ান পজিশন দখলে তিনি লাফিয়ে পেরিয়েছেন পাঁচ ধাপ। এর মাধ্যমে এই ইংলিশ ব্যাটার অস্ট্রেলিয়ান মার্নাস লাবুশেনকে হটিয়ে দিয়েছেন। এতদিন পর্যন্ত শীর্ষে থাকা লাবুশেন এই টেস্টের দুই ইনিংসে করেছেন যথাক্রমে ০ এবং ১৩ রান। ফলে দুই ধাপ অবনতি হয়ে তিনি তিনে নেমে গেছেন।

আজ (২১ জুন) পুরুষদের এই টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে বর্তমানে মাঠের বাইরে ইনজুরিতে থাকা সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক কেইন উইলিয়ামসন দুইয়ে ওঠে এসেছেন। এছাড়া ইংল্যান্ডকে হারানো ম্যাচে সেরার পুরস্কার জেতা উসমান খাজারও উন্নতি হয়েছে।

সদ্য শেষ হওয়া টেস্টের প্রথম ইনিংসে ১১৮ রানে অপরাজিত ছিলেন রুট। দ্বিতীয় ইনিংসেও তিনি ব্যক্তিগতভাবে যৌথ সর্বোচ্চ ৪৬ রান করেন। যার মাধ্যমে ৩২ বছরের এই তারকা ব্যাটারের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮৮৭-তে। এছাড়া দুই ও তিনে থাকা যথাক্রমে উইলিয়ামসনের পয়েন্ট ৮৮৩ এবং লাবুশেনের পয়েন্ট ৮৭৭।

অস্ট্রেলিয়ার ওপেনার খাজা ইংল্যান্ডের বিপক্ষে ভালো পারফরম্যান্স করার সুবাদে ক্যারিয়ারসেরা রেটিং (৮৩৬) নিয়ে সপ্তম স্থানে উঠে এসেছেন। এছাড়া ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুকও তার সংক্ষিপ্ত টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ স্থান দখল করেছেন। তিনি পাঁচ ধাপ লাফিয়ে অবস্থান করছেন ১৩তম স্থানে। তবে ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ স্টিভ স্মিথ দুই থেকে ৬ নম্বরে এবং ট্র্যাভিস হেড তিন থেকে চারে নেমে গেছেন।

আরও পড়ুন >> স্রেফ অ্যাশেজ বলেই আমি বদলাব না : স্টোকস

বোলারদের র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে ইংলিশ ক্রিকেটারদের। প্রথমবারের মতো টেস্ট বোলারদের মধ্যে সেরা পাঁচে ঢুকেছেন পেসার ওলি রবিনসন। তিনি এক ধাপ এগিয়ে পাঁচে আছেন। তবে শীর্ষে থাকা ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন এবং দুই নম্বরে বহাল রয়েছেন ইংলিশ অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। তবে জায়গা অদলবদল করেছেন কাগিসো রাবাদা এবং অজি অধিনায়ক কামিন্স। তিনে ওঠে এসেছেন রাবাদা এবং কামিন্স এক ধাপ পিছিয়ে আছেন চারে।

এএইচএস