ঘরোয়া ক্রিকেটের পরিসংখ্যান বেশ সমৃদ্ধ রবি ফ্রাইলিঙ্কের। ২০০৪ সালে প্রতিযোগিতামূলক ক্রিকেটে নাম লেখান তিনি। ১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ৩৬০টি ম্যাচ খেলেছেন এ অলরাউন্ডার। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নাম কুড়াতে পারেননি। বাংলাদেশ ক্রিকেটে বেশ পরিচিত মুখ রবি ফ্রাইলিঙ্ক। বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলে খ্যাতি অর্জন করেছেন। তবে আর বিপিএল মাতাতে দেখা যাবে না তাকে। মঙ্গলবার (৩০ মার্চ) সব ধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ফ্রাইলিঙ্ক।

নিজের টুইটার অ্যাকাউন্টে একটি পোস্ট শেয়ার করে অবসরের ঘোষণা দেন ফ্রাইলিঙ্ক। সেখানে অনেক কথার মধ্যে ফ্রাইলিঙ্ক উল্লেখ করেন, ‘দীর্ঘদিন সতীর্থদের সাথে খেলে দারুণ উপভোগ করেছি। তাদের কেউ কেউ ছোট থেকে অনেক বড় খেলোয়াড়ে পরিণত হয়েছে। সবাইকে মনে পড়বে। আমার মনেহয় আমরা একটি পরিবারের মতো এবং সবাই আমার হৃদয়ে থাকবে।’

বাংলাদেশের সমর্থকরা ফ্রাইলিঙ্ককে মনে রাখবে তার দীর্ঘদেহী শরীর আর পারফরম্যান্সের কারণে। শুরুতে টুর্নামেন্টির দল চিটাগং ভাইকিংসের হয়ে খেলেন তিনি। সেখানে নজরকাড়া পারফরম্যান্সের পর খুলনা টাইগার্সে নাম লেখান ফ্রাইলিঙ্ক। মূলত ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার ডানহাতি ব্যাটিংয়ের পাশাপাশি একই হাতে পেস বোলিংয়ে পারদর্শী ছিলেন।

২০০৪ সালে কোয়াজুলু নাটালের হয়ে ইস্টার্নের বিপক্ষে লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেক হয় ফ্রাইলিঙ্কের। এই ফরম্যাটে ১৩৭টি ম্যাচ খেলেছেন তিনি। যেখানে ৮টি হাফ সেঞ্চুরির সাহায্যে করেছেন ১৯৭১ রান। এ ছাড়া বল হাতে নিয়েছেন ১৬৮ উইকেট। ২০০৫ সালে ওয়েস্টার্ন প্রভিন্সের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তার। 

৩৬ বছর বয়সি এই অলরাউন্ডার ৭৫ ম্যাচ খেলে ১ সেঞ্চুরি ও ১৩ হাফ সেঞ্চুরিতে করেছেন ২৪২৮ রান। বল হাতে নিয়েছেন ২২৮ উইকেট। পাশাপাশি ১৪৮টি টি-টোয়েন্টিতে ১৩৩২ রানের সঙ্গে ১৬২টি উইকেট আছে তার নামের পাশে।

ঘরোয়া ক্রিকেটের পরিসংখ্যান সমৃদ্ধ হলেও আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা মসৃণ ছিল না। দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের হয়ে খেলেছেন মাত্র ৩টি টি-টোয়েন্টি। ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয় তার। ২০১৮ সালের পর আর জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি তাকে।

প্রতিযোগিতামূলক ক্রিকেটকে বিদায় বলায় খেলোয়াড় হিসেবে বিপিএলে আর দেখা যাবে না তাকে। তবে যে বিপিএল তাকে তারকা বানাতে সাহায্য করেছে, সেই বিপিএলের কোনও দল থেকে কোচিংয়ের দায়িত্বের প্রস্তাব পেলে নিশ্চয় ফিরিয়ে দেনেন না ফ্রাইলিঙ্ক!

টিআইএস/এটি