আলো দেখিয়ে জাতীয় দলে এসেছিলেন শামার জোসেফ। খুব অল্প সময়েই ঘরোয়া ক্রিকেটের পর্ব চুকিয়ে জায়গা করে নিয়েছেন ওয়েস্টইন্ডিজের মূল দলে। অ্যাডিলেডে পাঁচ উইকেট দিয়ে শুরুর পর ব্রিসবেন টেস্টে এক ইনিংসেই নিয়েছেন ৭ উইকেট। যার সুবাদে অস্ট্রেলিয়াকে তাদেরই মাটিতে ২৭ বছর পর টেস্টে পরাজয়ের স্বাদ দিয়েছে ক্যারিবিয়ানরা। এমন পারফরম্যান্সের পর শামার জোসেফের গল্পটাই গিয়েছে বদলে।  

দুর্দান্ত বোলিং করা ক্যারিবিয়ান এই পেসারকে নিয়ে দলে টেনেছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)'র ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমি। সোমবার পিএসএলের নবম আসরের জন্য শামারকে চুক্তিভুক্ত করার কথা জানায় জালমি। মূলত ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসনের বদলি হিসেবে ডানহাতি গতিময় তারকাকে নেওয়া হয়েছে।

তবে, এই সুখবরের পরেই নতুন দুঃসংবাদ শুনতে হয়েছে শামার জোসেফকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষ করে দুবাইয়ে আইএল টি-টোয়েন্টি খেলার কথা ছিল তার। ব্রিসবেন টেস্টে স্টার্কের বলে পায়ের আঙুলে চোট পেয়েছিলেন তিনি। আর সেই আঘাত তাকে ছিটকে  ফেলেছে ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি (আইএল টি-টোয়েন্টি) থেকে। 

টুর্নামেন্টে ক্যাপিটালসের পক্ষে খেলতে অস্ট্রেলিয়া থেকে তার সরাসরি দুবাই যাওয়ার কথা ছিল। কিন্তু সেই চোটের কারণে তাকে ফিরতে হচ্ছে গায়ানায়। নিজের বাড়ি থেকে পুনর্বাসন চলবে তার। আইএল টি-টোয়েন্টির পর পিএসএলে তাকে শুরু থেকে পাওয়া যাবে কিনা তা নিয়েও প্রশ্ন আছে। 

তবে স্ক্যান রিপোর্ট কিছুটা স্বস্তি দেবে শামারে। স্ক্যান করে কোনো সমস্যা পাওয়া যায়নি। হাড়ে চিড়ও ধরেনি। তবে জোসেফকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চায় না ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তাই আপাতত দেশে ফিরে বিশ্রাম নেবেন তিনি। কিছুদিন বিশ্রাম নিয়ে পিএসএল খেলতে পাকিস্তানে যাবেন এই পেসার।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ আপাতত অস্ট্রেলিয়ার  বিপক্ষে সাদা বলের ক্রিকেট নিয়ে ব্যস্ত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তারা খেলবে শাই হোপের অধিনায়কত্বে। কোচ থাকবেন ড্যারেন সামি। আর টি-টোয়েন্টি সিরিজে ক্যারিবিয়ানদের অধিনায়ক থাকবেন রভম্যান পাওয়েল। 

জেএ