২৭ জানুয়ারি জার্সি উন্মোচনের মধ্য দিয়ে শুরু হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের আয়োজিত জাবি ৫০ বল ক্রিকেট টুর্নামেন্টের দ্বিতীয় আসর। আজ সেই আসরের পর্দা নেমেছে। ব্যাচভিত্তিক এই টুর্নামেন্ট দুই পর্যায়ে হয়েছে। সিনিয়র প্রো ম্যাক্স (১৬-৩০ ব্যাচ) বিভাগে ফ্রেন্ডস ইউনাইটেড (২৫-২৬ ব্যাচ) ও সিনিয়র প্রো (৩১-৩৮ ব্যাচ) আরেকটি বিভাগে চিরন্তন-৩৪ চ্যাম্পিয়ন হয়েছে। 

রাজধানীর লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজ মাঠে আজই দু’টি বিভাগের ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। দু’টি ফাইনালই হয়েছে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ফ্রেন্ডস ইউনাইটেড অদম্য-৩০ কে মাত্র দুই রানে হারিয়েছে এবং চিরন্তন-৩৪ ওয়ারওর্স-৩৩ কে ৩ রানে হারিয়েছে। অদম্য-৩০ এর হয়ে খেলেছিলেন সাবেক জাতীয় ক্রিকেটার ও বর্তমানে জাতীয় দলের নির্বাচক হান্নান সরকার। হান্নানের দলকে হারিয়ে শিরোপা জিতেন সাবেক ক্রিকেটার চয়ন-শুভ্র-দেবুরা। শেষ ওভারে শুভ্রর নিয়ন্ত্রিত বোলিংয়ে চ্যাম্পিয়ন হয় ফ্রেন্ডস ইউনাইটেড। 

হান্নান সরকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তি হয়েছিলেন। তার শিক্ষাজীবন জাহাঙ্গীরনগর থেকে শেষ করতে পারেননি। এরপরও জাহাঙ্গীরনগরের নিজ ব্যাচকে ভালোবেসে খেলায় অংশগ্রহণ করেন। সম্প্রতি হান্নান জাতীয় নির্বাচক হওয়ায় টুর্নামেন্ট কমিটির পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানে আজীবন সম্মাননা দেওয়া হয সদ্য প্রয়াত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের প্রতিষ্ঠাতা পরিচালক খায়রুল ইসলাম খানকে। সেই সম্মাননা গ্রহণ করেন তার পরিবার।

ফাইনালে পুরস্কার প্রদান মঞ্চ আলোকিত করেছেন জাবির সাবেক শিক্ষার্থী ও সাবেক জাতীয় ক্রিকেটার সানোয়ার হোসেন, হাসানুজ্জামান ঝড়ু, ভিভ আতা। তাদের হাত থেকে দুই চ্যাম্পিয়ন, রানার্স-আপ ও অন্যান্য পুরস্কার হস্তান্তর হয়েছে। পেশাগত ও পারিবারিক ব্যস্ততার মধ্যেও সাবেক শিক্ষার্থীদের কয়েকজন এই টুর্নামেন্ট সফল আয়োজনের জন্য নিরলস পরিশ্রম করেছেন। বিশেষ করে শিপন সুদূর খুলনা থেকে টুর্নামেন্টের জন্য প্রতি সপ্তাহে আসা-যাওয়া করেছেন।

মাঠের লড়াই ছিল স্রেফ আনুষ্ঠানিকতা। টুর্নামেন্ট উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের সোনালী দিনে ফিরে গেছেন সবাই। খেলা ছাপিয়ে তাই আড্ডা-গানে মুখরিত ছিল লালমাটিয়া স্কুল-কলেজ প্রাঙ্গন। 

এজেড/এএইচএস