দারুণ এক উদ্যোগ নিয়েই মাঠে নেমেছে রাজস্থান রয়্যালস। আইপিএলের প্রথম আসরের শিরোপা পাওয়া দলটি এবারে আছে দুর্দান্ত ছন্দে। এরইমাঝে নিজেদের ঘরের মাঠে আজ তারা পালন করছে পিংক প্রমিজ ডে। বিশেষ এই দিবস উপলক্ষ্যে গায়ে চাপিয়েছে বিশেষ জার্সি। সেইসঙ্গে আছে অভিনব এক উদ্যোগ। 

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে আজকের এই ম্যাচে নিশ্চিতভাবেই ছক্কার বৃষ্টি চাইবেন রাজস্থানের বাসিন্দারা। কারণ ফ্র্যাঞ্চাইজিটি আগেই জানিয়েছে, প্রতিটি ছক্কার বিপরীতে উত্তরাঞ্চলীয় এই রাজ্যের ছয়টি বাড়িতে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। 

অর্থাৎ, বিরাট কোহলির দলের বিপক্ষে সাঞ্জু স্যামসন-জশ বাটলাররা ১০টি ছক্কা হাঁকালে ৬০ বাড়িতে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া হবে। নিজেদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছে রয়্যালস কর্তৃপক্ষ। মূলত রাজস্থানে সোলার উৎপাদনকারী নারীদের সম্মান জানাতেই এই উদ্যোগ তাদের। 

আজকের পুরো ম্যাচটিই অবশ্য এসব নারীদের সম্মান জানিয়ে খেলছে রাজস্থান। সাধারণত নিজেদের জার্সিতে গোলাপির পাশাপাশি কিছুটা নীলের ছোঁয়া রাখে রাজস্থান রয়্যালস। তবে আরসিবির বিপক্ষে ম্যাচে তাদের জার্সিতে থাকছে না নীল। পুরোপুরি গোলাপি রঙের জার্সিতেই মাঠে নেমেছেন সঞ্জু স্যামসনরা। 

রাজস্থান যে বেঙ্গালুরুর বিরুদ্ধে পুরো গোলাপি জার্সি পরে খেলবেন তা আগে থেকেই জানিয়েছিল ফ্যাঞ্চাইজিটি। বলা হয়েছিল, ‘৬ এপ্রিল রাজস্থান রয়্যালস বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ম্যাচে জয়পুরে রাজস্থান প্রত্যেক ক্রিকেটার পুরো গোলাপি জার্সি পরে খেলবে। রাজস্থানের প্রত্যন্ত এলাকার মহিলারা সমাজ বদলের কাজ করছেন। তাঁদের এই কাজে সমর্থন ও মহিলাদের সম্মান জানাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এমন এক ম্যাচে বিরাট কোহলির বদৌলতে অবশ্য চ্যালেঞ্জিং এক টার্গেটই পেয়েছে সাঞ্জু স্যামসনরা। কোহলির অনবদ্য ১০৯ রানের সুবাদে রাজস্থানের সামনে টার্গেট দাঁড়িয়েছে ১৮৪। টি-টোয়েন্টি ক্রিকেটে এদিন নিজের নবম সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি।  

আইপিএলের পয়েন্ট তালিকায় সম্পূর্ণ দু’জায়গায় রয়েছে রাজস্থান ও বেঙ্গালুরু। রাজস্থান তিনটি ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে। ৬ পয়েন্ট নিয়ে কলকাতা নাইট রাইডার্সের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে তারা। অন্য দিকে চারটি ম্যাচ খেলে মাত্র একটি জিতেছে বেঙ্গালুরু। ২ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছেন কোহলিরা। 

রাজস্থানকে হারাতে না পারলে বেঙ্গালুরুর প্লে-অফে যাওয়ার লড়াই টুর্নামেন্টের শুরুর দিনেই আরও কঠিন হবে। রাজস্থান যদি এই ম্যাচ জেতে তা হলে চার ম্যাচের চারটি জিতে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে যাবে তারা।