যত সময় গড়াচ্ছে ততোই আধুনিকায়ন হচ্ছে ক্রিকেট। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পরিবর্তন আসছে বাইশ গজের লড়াইয়ে। প্রযুক্তির সাহায্য নিয়ে একের পর এক নিয়ম সংযুক্ত হচ্ছে। তবে এবার প্রযুক্তি নয়, ব্যাটসম্যানদের সাফল্য মূল্যায়ন করতে বললেন ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার কেভিন পিটারসেন। তার প্রস্তাব- ১০০ মিটার বেশি কোনো ব্যাটসম্যান ছক্কা হাঁকালে সেটি যেন ১২ রান দেওয়ার নিয়ম চালু করা হয়

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ধারাভাষ্য দিচ্ছেন পিটারসেন। অফিসিয়াল ব্রডকাস্টারদের হয়ে কাজ করতে এ মুহূর্তে ভারতে রয়েছেন তিনি। সেখান থেকে করা একটি টুইট বার্তায় আইসিসির কাছে এমন প্রস্তাব রাখেন পিটারসেন। পাশাপাশি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকেও (ইসিবি) এই প্রস্তাব ভেবে দেখার আহ্বান জানিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে পিটারসেনের এমন ভাবনাকে স্বাগত জানিয়েছেন অনেকেই।

পিটারসেন আহ্বান, আসন্ন ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট থেকেই যেন এই নিয়মে চালু করে ইংলিশ ক্রিকেট বোর্ড। নতুন নিয়ম অনুযায়ী ১০০ মিটারের ওপর ছক্কা হাঁকালে ব্যাটসমান পাবেন ১২ রান।

আন্তর্জাতিক ক্রিকেটে স্বীকৃত না হলেও এর আগে ক্রিকেট বিশ্ব দেখেছে এক বলে ১২ রান। ৬ হাকিয়ে ১২ রান নেওয়ার নজির দেখিয়েছিলেন পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদি। তবে সেটি ছিল বিশেষ ম্যাচ। নিয়ম ছিল কোন বল ছক্কা হাকিয়ে স্টেডিয়ামের ছাদে আঘাত করতে পারলে ১২ রান পাবেন ব্যাটসম্যান। সে ম্যাচে বিশ্ব একাদশের হয়ে আফ্রিদি এক বলে নিয়েছিলেন ১২ রান।

টিআইএস/এটি