পাল্লেকেলেতে দ্বিতীয় টেস্টের প্রথম দিনটা মোটেও আশানুরূপ হয়নি বাংলাদেশের। সে হতাশা ভুলে ম্যাচে ফেরার লক্ষ্যেই আজ দ্বিতীয় দিনে মাঠে নেমেছে অধিনায়ক মুমিনুল হকের দল। পাল্লেকেলেতে চলমান দ্বিতীয় টেস্টের সর্বশেষ খবর জানাচ্ছে ঢাকা পোস্ট

সারাদিনে বাংলাদেশ নিয়েছে পাঁচ উইকেট

আগের দিনের চেয়ে দ্বিতীয় দিনটা বাংলাদেশের বেশ ভালোই কেটেছে। তাসকিন আহমেদ নিয়েছেন তিন উইকেট, তার ক্যাচ মিস হয়েছে আরও কয়েকটি। সবমিলিয়ে সারাদিনে শ্রীলঙ্কার উইকেট গিয়েছে পাঁচটি। শেষ বিকেলে আলোক স্বল্পতার পর ঘোষণা আসে দ্বিতীয় দিনের খেলা শেষের। তার আগে ছয় উইকেট হারিয়ে স্বাগতিকরা করেছে ৪৬৯ রান। রামেশ মেন্ডিস ২২ ও নিরোশান ডিকভেলা অপরাজিত আছেন ৬৪ রানে।

বৃষ্টিতে খেলা বন্ধ

লঙ্কানদের ছয় উইকেট নিয়ে চা বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। কিন্তু চা বিরতি থেকে ফিরে খেলা শুরু হতেই হানা দিয়েছে বৃষ্টি। তাতে আপাতত বন্ধ রয়েছে খেলা। তার আগে ৬ উইকেট হারিয়ে ৪৩৬ রান করেছে শ্রীলঙ্কা। বৃষ্টি অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। খানেক বাদেই শুরু হয়েছে খেলা। 

চা বিরতি

প্রথম দিনে লঙ্কানদের মাত্র একটি উইকেটই নিতে পেরেছিলেন বাংলাদেশের বোলাররা। শরিফুল ইসলাম পেয়েছিলেন নিজের প্রথম টেস্ট উইকেট। দ্বিতীয় দিনের দুই সেশনে স্বাগতিকদের আরও পাঁচ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়েছে বাংলাদেশ। ৬ উইকেটে ৪২৫ রান নিয়ে চা বিরতিতে গেছে শ্রীলঙ্কা।

বিপদজনক ফার্নান্দোকে ফেরালেন লিটন-মিরাজ

পাথুম নিশাঙ্কার সঙ্গেন জুটি গড়ে লঙ্কানদের বড় সংগ্রহের দিকেই এগিয়ে নিচ্ছিলেন ওশাদা ফার্নান্দো। তবে তার এ চেষ্টা থেমেছে মিরাজের শিকার হয়ে। যদিও এ উইকেটে মিরাজের চেয়েও বেশি অবদান উইকেটরক্ষক লিটনের। মিরাজের লেন্থ বলটা সুইপ করতে যাচ্ছেন দেখেই লিটন উইকেটের পেছনে অফসাইড থেকে সরে লেগসাইডে চলে এলেন। ফলে সুইপটা অনায়াসেই জমা পড়ল তার হাতে। সাজঘরমুখো হন ফার্নান্দো।

শ্রীলঙ্কা ৩৮২-৬

বিরতির পরও তাসকিন-জাদু

আগের সেশনে দারুণ বোলিংয়ে লঙ্কানদের টুটি চেপে ধরেছিলেন, পেয়েছিলেন দুটো উইকেট। মধ্যাহ্ন বিরতির পর যেই না বাঁধনটা আলগা হয়ে যাওয়ার যোগাড়, তখনই আবার আঘাত হানলেন তাসকিন। তার বলে বোল্ড হয়ে অর্ধশতক রানের পার্টনারশিপের পর ফিরে গেছেন পাথুম নিশাঙ্কা।

শ্রীলঙ্কা ৩৮২-৫ 

প্রথম সেশন বাংলাদেশের

সেশনের বিশ্লেষণটা দেখুন। ২৬ ওভার, ৪৩ রান, ৩ উইকেট। সেশনটা বাংলাদেশের নয়তো কার? আগের তিন সেশনে লঙ্কানদের আধিপত্যের পর এই সেশনের নৈপুণ্যে অবশেষে ম্যাচে ফিরে এসেছে সফরকারীরা।

শ্রীলঙ্কা ৩৩৪-৪

এবার শিকারি তাইজুল, ফিরলেন ধনাঞ্জয়া

দ্বিতীয় দিনেই বেশ টার্ন পাওয়া শুরু করেছেন স্পিনাররা, বিশেষ করে তাইজুল। ইনিংসের ১১২তম ওভারে এসে চতুর্থ বলটা তীক্ষ্ণ টার্ন নিয়ে বেরিয়ে গেল ধনাঞ্জয়ার ব্যাটের একটু বাইরে দিয়ে। কিন্তু পরের বলটা একটু কম টার্ন নিল, তাতেই সর্বনাশ হলো ধনাঞ্জয়ার। কোণা ছুঁয়ে বলটা গিয়ে জমা পড়ল স্লিপে থাকা শান্তর হাতে। 

শ্রীলঙ্কা ৩২৮-৪

তাসকিনের দ্বিতীয় আঘাত

ওভারদুয়েক আগে অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাটের কোণা ছুঁয়ে জমা পড়েছিল লিটন দাসের হাতে। কিন্তু আপিল না করায় উইকেটটা মেলেনি। তবে তার আক্ষেপটা খুব বেশিক্ষণ থাকল না। তাসকিনের বলেই কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরলেন ম্যাথিউস।

শ্রীলঙ্কা ৩১৯-৩

অবশেষে উইকেট শিকার তাসকিনের

উইকেটটা হতে পারতো আগের দিনই। কিন্তু করুনারত্নের সহজ ক্যাচ স্লিপে ফেলে দিয়েছিলেন শান্ত। তাই দারুণ বোলিং করেও পাওনা উইকেটের দেখা আর পাননি তাসকিন। সে প্রথম উইকেটের দেখা দ্বিতীয় দিন সকালে এসে পেলেন তাসকিন। তার লেগস্ট্যাম্পের বাইরে করা বলে থিরিমান্নে ক্যাচ দেন উইকেটের পেছনে। তাসকিনের ঝুলিতে জমা পড়ে প্রথম উইকেট।

শ্রীলঙ্কা ৩১৩-২ 

ফার্নান্দোর ফিফটি

আগের দিন দিমুথ করুনারত্নে সেঞ্চুরি পেয়েছিলেন, পেয়েছেন ওপেনার লাহিরু থিরিমান্নেও। ওশাদা ফার্নান্দোও আছেন তাদেরই পথে। ফিফটি করে সে পথে আরও একধাপ এগোলেন তিনি।

শ্রীলঙ্কা ৩০৯-১

তিনশ পেরোলো শ্রীলঙ্কা

প্রথম দিনে উইকেট তুলতে না পারলেও দিনের শুরুতে নিয়ন্ত্রিত বোলিংয়ে লঙ্কানদেরকে রানের জন্য সংগ্রামে বাধ্য করেছিলেন বাংলাদেশের বোলাররা । দ্বিতীয় দিনের শুরুতেও প্রায় একই দৃশ্যের দেখা মিলছে। ২৯১ রান নিয়ে দিন শুরু করা লঙ্কানদের তিনশ পেরোতে খরচ করতে হলো আরও আটটি ওভার!

শ্রীলঙ্কা ৩০০-১

ম্যাচে ফেরার লক্ষ্য নিয়ে দ্বিতীয় দিনে বাংলাদেশ

প্রথম দিনের শুরুতে বেশ ভালো বল করেও কাজ হয়নি, উইকেট ফেলতে পারেননি বোলাররা। দিনের একমাত্র উইকেটটা গেছে অভিষিক্ত শরীফুলের হাতে। সে ধারা থেকে বেরিয়ে এসে আজ ম্যাচে ফিরতে চায় বাংলাদেশ। সে লক্ষ্যেই শুরু করেছে দ্বিতীয় দিন।

শ্রীলঙ্কা ২৯১-১

প্রথম দিনের সব খবর পড়তে পারেন এখানে